সোনীয়া বেগম ওয়েভ ফাউন্ডেশন কর্তৃক বাস্তবায়িত প্রসপারিটি প্রকল্পের মেঘনা পিভিসির (প্রসপারিটি ভিলেজ কমিটি) সদস্য। চরম দারিদ্র্য ও সচেতনতার অভাবে মাত্র ১৪ বছর বয়সে ৮ম শ্রেণীতে পড়াকালীন একই গ্রামের মজিবর সরদারের সাথে তার বিয়ে হয়। বর্তমানে স্বামী এবং দুই সন্তান নিয়ে তার সংসার। স্বামী দিনমজুর হিসেবে মানুষের বাড়িতে কাজ করেন। মাঝে মাঝে জেলেদের সাথে নদীতে মাছ ধরতে যান। কোনো কোনো মৌসুমে টাকা-পয়সা ভাল উপার্জন হলেও অধিকাংশ সময়েই তেমন কোনো আয় থাকে না। অনেক কষ্ট করে তাদের সংসার চালাতে হয়।

পটুয়াখালী জেলার গলাচিপা উপজেলার গোলখালী ইউনিয়নের চর হরিদেবপুর গ্রামের মেয়ে সোনীয়া (২১) নিয়মিত পিভিসি কমিটির সভায় উপস্থিত হন। সভায় কৃষিজ ও অকৃষিজ বিভিন্ন বিষয়সহ সেলাই প্রশিক্ষণ নিয়ে আলোচনা হয়। পিভিসিতে সোনীয়া সেলাই প্রশিক্ষণে অংশগ্রহণ করার ইচ্ছা প্রকাশ করেন এবং গত ২৯ নভেম্বর ২০২১ গোলখালী-১৩৩ ইউনিটের আওতায় আয়োজিত সেলাই প্রশিক্ষণে তিনি অংশগ্রহণ করেন।

প্রশিক্ষণে আসা-যাওয়া এবং খাবার বাবদ প্রকল্প থেকে যে অর্থ দেয়া হয় তা দিয়ে শুরুতেই সোনীয়া একটি সেলাই মেশিন কেনেন। প্রশিক্ষণ থেকে ছোট বাচ্চা ও নারীদের মোট ২১ ধরনের পোশাক বানানো শিখেছেন তিনি। প্রশিক্ষণ শেষে সোনীয়া সেলাই কাজের অর্ডার নেয়া শুরু করেন। জানুয়ারি হতে মার্চ ২০২২- এ ৩ মাসে তিনি গড়ে ১৮০০ টাকা আয় করেন। সামনে ঈদকে ঘিরে তিনি আশা করছেন, সামনের দিনগুলোতে আরো বেশি অর্ডার পাবেন।

সোনীয়ার স্বপ্ন, তার একটি দোকান হবে, যেখানে অনেক লোকের কর্মসংস্থান হবে। এই সামান্য আয় তার পরিবারে অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে বলে তার বিশ্বাস। সোনীয়ার মতে, “ওয়েভ ফাউন্ডেশনের সহায়তা নানাভাবে পিছিয়ে পড়া মানুষকে সামনে এগিয়ে যেতে সাহায্য করছে এবং অনেকে স্বাবলম্বী হচ্ছেন। “

Contact Us

We're not around right now. But you can send us an email and we'll get back to you, asap.

Not readable? Change text. captcha txt