Empowering left behind minority communities to effectively participate in the development process of Bangladesh- ELMC প্রকল্প কার্যক্রমের অংশ হিসেবে গত ২৮-৩০ জুন ২০২২ ‘সামাজিক নিরীক্ষা বিষয়ক সহায়ক প্রশিক্ষণ’ঢাকার এনজিও ফোরাম মিলনায়তনে অনুষ্ঠিত হয়। ওয়েভ ফাউন্ডেশন-এর নির্বাহী পরিচালক মহসিন আলী এবং ক্রিশ্চিয়ান এইডের প্রোগ্রাম ম্যানেজার ফারহানা আফরোজের শুভেচ্ছা বক্তব্যের মধ্য দিয়ে প্রশিক্ষণের উদ্বোধনী কার্যক্রম শুরু হয়।

এতে সহায়ক হিসেবে উপস্থিত ছিলেন কনসালটেন্ট আবদুল্লাহ জাফর। এছাড়াও ওয়েভ ফাউন্ডেশনের সমন্বয়কারী নির্মল দাস কয়েকটি সেশনে সহায়ক ভূমিকা পালন করেন। সামগ্রিক কর্মশালা পর্যবেক্ষণ করেন ওয়েভ ফাউন্ডেশন ও ক্রিশ্চিয়ান এইড কর্মসূচির পরিচালনা পর্ষদের প্রতিনিধিরা। উপস্থিত সবাই এই প্রকল্প বাস্তবায়নে সামাজিক নিরীক্ষার গুরুত্ব এবং ভূমিকা তুলে ধরেন এবং সকলের সহযোগিতা প্রত্যাশা করেন।

ইউরোপীয় ইউনিয়ন ও ক্রিশ্চিয়ান এইডের যৌথ সহযোগিতায় প্রকল্প অংশীদার ওয়েভ ফাউন্ডেশন-এর আয়োজনে প্রকল্প কেন্দ্রিক অন্যান্য পার্টনার অর্গানাইজেশন-নাগরিক উদ্যোগ, বন্ধু সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটি এবং ব্লাস্ট-এর মোট ৩৫ জন এই কর্মশালায় অংশগ্রহণ করেন। তাদের মধ্যে ৬ জন নারী, ১ জন হিজড়া/ট্রান্সজেন্ডার এবং পুরুষ ছিলেন ২৮ জন । কর্মশালার প্রথম দিনে সামাজিক নিরীক্ষা কী; কেন; কীভাবে বাস্তবায়িত হয় ও জনগণ কীভাবে উপকৃত হয়; যৌক্তিকতা ও উদ্দেশ্য; কাঙ্খিত ফলাফল; সামাজিক নিরীক্ষার বিভিন্ন স্তর; পরিচালনা প্রক্রিয়া এবং সামাজিক কার্যক্রমে সহায়কের ভূমিকা বিশ্লেষণসহ নানাবিধ প্রসঙ্গে অংশগ্রহণকারীদের মতামত নেওয়া হয়। প্রত্যেক অংশগ্রহণকারী স্বতঃস্ফূর্তভাবে তাদের প্রেক্ষাপট বিবেচনায় এ বিষয়গুলো বিশ্লেষণ করেন।

কর্মশালার দ্বিতীয় দিনে প্রকল্পের সার্বিক সামাজিক নিরীক্ষা কার্যক্রম; সামাজিক নিরীক্ষা পরিচালনার ক্ষেত্র নির্বাচন; সহায়কদের ট্রেনিং; সামাজিক নিরীক্ষা পরিচালনায় দল গঠন ও জেলা পর্যায়ে ওরিয়েন্টেশন প্রভৃতি বিষয় বিভিন্ন কার্যক্রমের মধ্যে দিয়ে আলোচিত হয়। কর্মশালার তৃতীয় দিনে সামাজিক নিরীক্ষার প্রশ্নাবলীর স্যাম্পল সাইজ; জরিপকৃত তথ্যের সঠিকতা নিরূপণ; ডাটা ম্যানেজমেন্ট; ডাটা এন্ট্রি; ডাটা বিশ্লেষণ ও রোল প্লে ইত্যাদি বিষয়ে কর্মশালার কার্যক্রম পরিচালিত হয়। কর্মশালা শেষে অংশগ্রহণকারীরা জানান যে, “এই প্রশিক্ষক প্রশিক্ষণ কর্মশালা থেকে তারা অনেক নতুন কিছু শিখেছে, যা তাদের মাঠ পর্যায়ে সামাজিক নিরীক্ষা কার্যক্রম পরিচালনা করতে সাহায্য করবে।”

Contact Us

We're not around right now. But you can send us an email and we'll get back to you, asap.

Not readable? Change text. captcha txt