বরিশাল জেলার বাকেরগঞ্জ উপজেলার দূরবর্তী একটি ইউনিয়ন নেয়ামতি ইউনিয়ন। বিষখালী নদীর তীরে অবস্থিত হওয়ায় ঘূর্ণিঝড় এবং জলোচ্ছাসের ঝুঁকির মধ্যে বসবাস করে ইউনিয়নের প্রায় ৫০০০ জনগণ। প্রতিবছরই  অতিজোয়ারে নীচু এলাকা ডুবে যাওয়া বা নদীর তীর ভাঙ্গার ফলে ভয়াবহ ক্ষতির সম্মুখীন হয় প্রান্তিক চাষিরা। তাছাড়া বর্ষা মৌসুমে কাঁচা রাস্তা এমনভাবে ডুবে যায়, যা দিয়ে স্কুলগামী ছাত্রছাত্রী এবং নারী ও শিশুদের চলাচল করা একেবারে অসম্ভব হয়ে পড়ে। এই সমস্যা সমাধানে তেমন কোনো উদ্যোগ নেই বললেই চলে।

এমন পরিস্থিতিতে বাকেরগঞ্জ উপজেলায় অক্সফ্যাম বাংলাদেশের সহায়তায় ওয়েভ ফাউন্ডেশন কর্তৃক পরিচালিত Asia Community Disaster Preparedness and Transformation-ACT Project এর অধীন স্থানীয় দুর্যোগের ঝুঁকি প্রতিরোধ এবং প্রান্তিক জনগোষ্ঠীর জানমালের ক্ষতি কমিয়ে আনার লক্ষ্যে নেয়ামতি ইউনিয়নের সকল ওয়ার্ডের বিভিন্ন বয়সের নারী পুরুষর মধ্য থেকে ১৫ জন স্থানীয় জনসাধারণকে নিয়ে অংশগ্রহণমূলক সক্ষমতা এবং বিপদাপন্নতা বিশ্লেষণ করা হয়। এটা এমন একটি পদ্ধতি যার মাধ্যমে সহজেই স্থানীয় জনগণ দুর্যোগের ঝুঁকিসমূহ ও সম্পদ চিহ্নিত করতে পারে এবং তা মোকাবেলায় ঝুঁকি হ্রাস পরিকল্পনা করতে পারে। এই অংশগ্রহণমূলক সক্ষমতা এবং বিপদাপন্নতা বিশ্লেষণ করতে গিয়ে তারা একটি সামাজিক মানচিত্র অংকন করে। যেখানে এলাকায় কী কী সম্পদ আছে তা চিহ্নিত করার পাশাপাশি এগুলো ব্যবহারের মাধ্যমে কিভাবে দুর্যোগ ঝুঁকি হ্রাস করা যায় সে বিষয়ে একটি পরিকল্পনা তৈরি করা হয়।

এই পদ্ধতি ব্যবহার করে নেয়ামতি ইউনিয়নের জনসাধারণ তাদের এলাকার দুর্যোগ ঝুঁকি হ্রাসের যে কর্মপরিকল্পনা তৈরি করেছে, তা ইউনিয়ন পরিষদের নিকট হস্তান্তর করা হবে। জনগণের বিশ্বাস, এই পরিকল্পনা বাস্তবায়িত হলে এলাকার কৃষকসহ সাধারণ মানুষের দুর্ভোগ অনেকাংশে কমে আসবে। এ প্রক্রিয়ার সাথে জড়িত সকলেই ওয়েভ ফাউন্ডেশন এবং অক্সফ্যামকে ধন্যবাদ জানান। কারণ, ACT প্রকল্পের মাধ্যমে তারা এখন নিজেরাই দুর্যোগ ঝুঁকি হ্রাসের পরিকল্পনা তৈরি করতে শিখেছে। যা তাদের ব্যক্তিগত জীবনেও বিভিন্ন বিষয়ে পরিকল্পনা তৈরিতে সাহায্য করবে।

Contact Us

We're not around right now. But you can send us an email and we'll get back to you, asap.

Not readable? Change text. captcha txt