২০৩০ সালের মধ্যে এসডিজি অর্জনে জাতিসংঘের সাথে একাত্মতা প্রকাশ করে কাজ করছে বাংলাদেশ। যার মূলমন্ত্র হলো কাউকে বাদ দিয়ে নয় বরং সকলকে সমান গুরুত্ব দিয়ে একসাথে পথচলা। সে ধারাবাহিকতায় পিকেএসএফ-এর সোশ্যাল এডভোকেসি এন্ড নলেজ ডিসেমিনেশেন ইউনিটের অধীন বেশকিছু কার্যক্রম বাস্তবায়িত হচ্ছে। যার মধ্যে অন্যতম বর্তমানে দেশে মোট কত জন বিশেষ চাহিদাসম্পন্ন (প্রতিবন্ধী) ব্যক্তি রয়েছে তা নিবন্ধনকরণ এবং তাদের সংখ্যা, প্রতিবন্ধিতার ধরন চিহ্নিতকরণ, মাত্রানিরূপন, কারণ নির্দিষ্টকরণ, উপযোগী চিকিৎসা সেবাসহ শিক্ষার ব্যবস্থা নিশ্চিতকরণ।

এছাড়া সরকারি ও বেসরকারি সংস্থা কর্তৃক বাস্তবায়িত বিভিন্ন প্রকল্পে তাদের অগ্রাধিকার প্রদানের মাধ্যেমে জনশক্তিতে রূপান্তর। এ লক্ষ্যে ওয়েভ ফাউন্ডেশন কর্তৃক বাস্তবায়িত প্রসপারিটি প্রকল্প পটুয়াখালী জেলার গলাচিপা উপজেলার ৫ ইউনিয়নে পিকেএসএফ-এর সহায়তায় পরিচালিত হচ্ছে। এর অংশ হিসেবে গলাচিপা উপজেলায় `প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা সংক্রান্ত কমিটি’র সাথে এক সভা অনুষ্ঠিত হয়। সভায় উপজেলার সকল দপ্তর প্রধান, পুলিশ প্রতিনিধি, জনপ্রতিনিধি, শিক্ষক, গণমাধ্যম এবং এনজিও প্রতিনিধি উপস্থিত থেকে তাদের মতামত প্রদান করেন। যার ভিত্তিতে গলাচিপা উপজেলার ৪ ইউনিয়নে (গলাচিপা, রতনদী তালতলী, গজালিয়া এবং গোলখালী) `ইউনিয়ন পর্য়ায়ে প্রতিবন্ধতা শনাক্তকরণ’বিষয়ে ৪টি ক্যাম্প আয়োজিত হয়। এছাড়া একই উপজেলার কলাগাছিয়া ইউনিয়নে সাধারণ মানুষের চাহিদার ভিত্তিতে স্ব-উদ্যোগে এ বিষয়ে আরও একটি ক্যাম্প অনুষ্ঠিত হয়।

এ সকল ক্যাম্পে সমাজসেবা অফিস ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের প্রতিনিধির মাধ্যমে অনলাইন আবেদন ফরম পূরণ ও যাচাই-বাছাই সম্পন্ন কর হয়। সমাজসেবা অফিসের নির্ধারিত ওয়েবসাইটে পোস্টিং নিশ্চিত করে প্রতিবন্ধী ব্যক্তিদের `সুবর্ণ নাগরিক কার্ড’তৈরি করা হয়। এরপর উল্লিখিত ৫ ইউনিয়নে ওরিয়েন্টেশন কর্মশালা আয়োজনের মাধ্যমে সুবর্ণ নাগরিক কার্ডের উপকারিতা ও ব্যবহার বিষয়ে ধারণা প্রদান করা হয়। একইদিনে উপজেলা সমাজসেবা কর্মকর্তার মাধ্যমে সমাজের পিছিয়ে পড়া বিশেষ চাহিদাসম্পন্ন এসকল ব্যক্তিদের মাঝে কার্ড বিতরণ করা হয়। গত জুন ২০২২, এই ৫ ইউনিয়নে মোট ১২৩ জন বিশেষ চাহিদাসম্পন্ন ব্যক্তির মধ্যে সুবর্ণ নাগরিক কার্ড বিতরণ করা হয়।

কার্ড পাওয়া কয়েকজন তাদের অনুভূতি প্রকাশ করে বলেন, “আমরা দীর্ঘদিন চেয়ারম্যান, মেম্বারদের পিছে ঘুরেছি। কিন্তু টাকা দিতে না পারায় আমাদের কার্ড হয়নি। কিন্তু ওয়েভ ফাউন্ডেশন আমাদের কার্ড করে দিয়েছে, সাথে প্রশিক্ষণও দিয়েছে।”

Contact Us

We're not around right now. But you can send us an email and we'll get back to you, asap.

Not readable? Change text. captcha txt