যুব নারীদের নেতৃত্ব বিকাশে সংস্থা ব্রিটিশ কাউন্সিলের সহায়তায় ‘উইমেন ইন লিডারশিপ’ শীর্ষক একটি পাইলট প্রকল্প বাস্তবায়ন করছে। প্রকল্প কাজের অংশ হিসেবে গত ২৮ মার্চ ২০২৩ ঢাকার সিরডাপ আন্তর্জাতিক কনফারেন্স সেন্টারে ‘সাফল্যে, সংগ্রামে, নেতৃত্বে নারী’ শিরোনামে দিনব্যাপী ‘উইমেন ইন লিডারশিপ সামিট’ অনুষ্ঠিত হয়। রংপুর, খাগড়াছড়ি, সিলেট, বরিশালসহ দেশের বিভিন্ন জেলা হতে আগত নারীরা এতে অংশগ্রহণ করেন। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মহিলা বিষয়ক অধিদপ্তরের মহাপরিচালক ফরিদা পারভীন।

প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, “সরকারের সাথে সকল পক্ষের কাজের সমন্বয়ের মাধ্যমে সমাজে জেন্ডার সমতা গড়ে তোলা সম্ভব। বর্তমান সরকার নারীর অগ্রযাত্রা এবং নেতৃত্ব বিকাশে বহুমুখী কর্মসূচি পরিচালনা করছে। দেশের ৪৯৩টি উপজেলায় মহিলা বিষয়ক অধিদপ্তর কাজ করছে।” বিশেষ অতিথির বক্তব্যে ইউএনডিপি বাংলাদেশের কান্ট্রি ইকোনমিস্ট ড. নাজনীন আহমেদ বলেন, “নেতৃত্ব মানে শুধু রাজনৈতিক নেতৃত্ব নয়। নিজের দায়িত্ব সঠিকভাবে পালন করা, পৃথিবীর যত্ন নেয়ার মাধ্যমেও আমরা নেতৃত্বকে শাণিত করতে পারি।” ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশের প্রোগ্রাম ডিরেক্টর ডেভিড নক্স বলেন, “নারীর নেতৃত্ব বিকাশে বাংলাদেশ অনেকাংশে যেমন এগিয়েছে তেমনি নারীর প্রতি বিভিন্ন ধরনের বৈষম্য এখনো রয়েছে। সামাজিক নিরাপত্তা ও দায়বদ্ধতা নারীর ক্ষমতায়নে অধিক ভূমিকা রাখবে। নারীর ক্ষমতায়ন নিশ্চিত হলেই নারী নেতৃত্ব তৈরি হবে এবং তারা সমাজে এগিয়ে যাবে।”

আয়োজকদের পক্ষে বক্তব্য প্রদানকালে ওয়েভ ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক মহসিন আলী বলেন, এসডিজি-৫ এ নারীর সমঅধিকার, দায়িত্ব ও সুযোগ এই ৩ দিকের কথা বলা হয়েছে জোরালোভাবে। নারীর পিছিয়ে থাকার কারণই হলো নেতৃত্বের ঘাটতি। এ উপলব্ধি থেকেই ওয়েভ ফাউন্ডেশন এই প্রকল্পের অধীনে নারীর নেতৃত্ব বিকাশে কাজ করছে।” এ পর্বে প্রকল্প কার্যক্রম সম্পর্কে ধারণা প্রদান করেন ওয়েভ ফাউন্ডেশনের পক্ষে প্রকল্প সমন্বয়কারী রোকসানা ইয়াসমিন মিতু।

উদ্বোধনী অনুষ্ঠানের পরে সামিটে ‘উদ্ভাবন ও প্রযুক্তিতে নারী’, ‘নারীর জন্য দক্ষতা উন্নয়ন ও কর্মসংস্থানের সম্ভাবনা’ এবং ‘সাফল্যে, সংগ্রামে, নেতৃত্বে নারী’ শীর্ষক তিনটি প্যানেল আলোচনা অনুষ্ঠিত হয়। প্যানেল আলোচনায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবোটিক্স বিভাগের অধ্যাপক ড. লাফিফা জামাল, বিশিষ্ট প্রশিক্ষক আব্দুল্লাহ জাফর, কারিগরের উদ্যোক্তা তানিয়া ওয়াহাব, ঢাকা বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. জোবায়েদা নাসরীন, মানবাধিকার ও জেন্ডার বিশেষজ্ঞ সানাইয়া ফাহিম আনসারিসহ বিভিন্ন স্থান থেকে আগত প্রকল্পের প্রতিনিধি ও উপস্থিত অংশগ্রহণকারীরা তাদের মতামত ব্যক্ত করেন। প্যানেল তিনটি সঞ্চালনায় ছিলেন ওয়েভ ফাউন্ডেশনের উপ-পরিচালক কানিজ ফাতিমা, উপ-পরিচালক নাজমা সুলতানা লিলি এবং সহকারী পরিচালক অনিরুদ্ধ রায়।

সমাপনী পর্বে অংশগ্রহণকারীদের ধন্যবাদ জ্ঞাপন করেন ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশের নন ফরমাল এডুকেশন কর্মসূচির  প্রোগ্রাম ম্যানেজার মো. আব্দুর রহমান খান। আর ওয়েভ ফাউন্ডেশনের পক্ষে উপ-নির্বাহী পরিচালক নাসিফা আলী বলেন, “নারীদের পিছিয়ে রেখে সমাজ এবং রাষ্ট্র এগিয়ে যেতে পারবে না। নারীদের এগিয়ে আনতে হলে তাদের দক্ষতা বৃদ্ধি করে কর্মসংস্থানের ব্যবস্থা করতে হবে এবং সফল নেতৃত্ব তৈরির সুযোগ দিতে হবে।”

Contact Us

We're not around right now. But you can send us an email and we'll get back to you, asap.

Not readable? Change text. captcha txt