গত ১০ মার্চ ২০২৩ ওয়েভ ফাউন্ডেশন কর্তৃক বাস্তবায়িত ইয়ুথ ইন ক্লাইমেট অ্যাকশন প্রোমোশন (ওয়াইক্যাপ) প্রকল্পের উদ্যোগে চুয়াডাঙ্গার দর্শনা উপজেলায় কমিউনিটি ভিত্তিক জলবায়ু কার্যক্রম (সিক্যাপ) বিষয়ে এক ‘যুব সম্মেলন’ অনুষ্ঠিত হয়। এতে চুয়াডাঙ্গা, পটুয়াখালী এবং বরিশাল জেলার ১০০ জন যুব প্রতিনিধির পাশাপাশি প্রকল্প সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ ও নরেকের যুব প্রফেশনালগণ অংশগ্রহণ করেন। সম্মেলনে যুবদের জলবায়ু বিষয়ক বিভিন্ন কার্যক্রম বিষয়ে আলোচনার পাশাপাশি প্রকল্পের অধীন বাস্তবায়িত কর্মসূচিতে তরুণদের অবদান এবং অংশগ্রহণকে কেন্দ্র করে দুইটি ক্যাটাগরিতে পুরস্কার বিতরণ করা হয়।

এছাড়াও দিনব্যাপী আয়োজিত এ সম্মেলনে যুবদের সমসাময়িক বিভিন্ন সমস্যা ও সম্ভাবনা নিয়ে মুক্ত আলোচনা, মেন্টরিং  সেশন, খেলাধুলা এবং মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করা হয়।  প্রকল্প সংশ্লিষ্ট যুবদের পাশাপাশি ওয়েভ ফাউন্ডেশনের যুব নেটওয়ার্ক ‘ইয়ুথ এসেম্বলি’র বিভিন্ন পর্যায়ের যুবরা এই আয়োজনে অংশগ্রহণ করে। সম্মেলনের শুরুতে উদ্বোধনী পর্বে ওয়েভ ফাউন্ডেশনের উপ-পরিচালক নাজমা সুলতানা লিলি, সহকারী পরিচালক কিতাব আলী এবং সংস্থার বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাবৃন্দ বক্তব্য রাখেন। বক্তব্যের মধ্য দিয়ে প্রকল্প থেকে অর্জিত জ্ঞান, দক্ষতা ও সম্যক কৌশল কাজে লাগিয়ে যুবদের জলবায়ু কার্যক্রমের উদ্যোগকে আরও এগিয়ে নিতে উৎসাহ প্রদান করা হয়।

সম্মেলনের বিভিন্ন পর্বের মাঝে প্রকল্পের অংশগ্রহণকারী, যুব ফ্যাসিলিটেটর ও যুব প্রতিনিধিরা কমিউনিটিতে সিক্যাপ বাস্তবায়নে তাদের চ্যালেঞ্জ এবং অর্জিত সফলতা একে অন্যের সাথে বিনিময় করেন। অভিজ্ঞতা বিনিময় শেষে তিন জেলার যুব ফ্যাসিলিটেটর ও যুব প্রতিনিধিদের বিভিন্ন জলবায়ু কার্যক্রম বাস্তবায়নে অবদান রাখার স্বীকৃতি হিসেবে রিকগনাইজেশন অ্যাওয়ার্ড প্রদান করা হয়। পাশাপাশি ওয়াইক্যাপ ডিজিটাল প্ল্যাটফর্মে তাদের বাস্তবায়িত কার্যক্রম সম্পর্কিত তথ্য ছবিসহ আপলোডের মাধ্যমে বিস্তৃত পরিসরে ছড়িয়ে দেয়ার লক্ষ্যে এক ‘অনলাইন ক্যাম্পেইন’ অনুষ্ঠিত হয়। যেখানে সব থেকে বেশি তথ্য আপলোডকৃত ৩জন অংশগ্রহণকারীকে পুরস্কৃত করা হয়।

সম্মেলনের সমাপনীতে যুবরা প্রকল্প কাজ শেষ হওয়ার পরেও কমিউনিটিতে জলবায়ু সংশ্লিষ্ট বিভিন্ন কার্যক্রম অব্যাহত রাখার প্রত্যয় ব্যক্ত করেন। একইসাথে ওয়েভ ফাউন্ডেশনের কর্মকর্তাগণ তাদের এ উদ্যোগে সামিল হওয়ার জন্য সংগঠনের পক্ষ থেকে সর্বাত্মক সহায়তা প্রদানের আশ্বাস প্রদান করেন।

Contact Us

We're not around right now. But you can send us an email and we'll get back to you, asap.

Not readable? Change text. captcha txt