জাহানারা খাতুন কুষ্টিয়া সদর উপজেলার হরিনারায়ণপুর ইউনিয়নের পূর্ব আব্দালপুর গ্রামের একজন স্থায়ী বাসিন্দা। অভাব-অনটনের মধ্য দিয়েই কাটছিল তার সংসার জীবন। একটু স্বাচ্ছন্দ্যে জীবনযাপনের জন্য স্বামী মোঃ মনিরুজ্জামানের সাথে পরামর্শ করে ওয়েভ ফাউন্ডেশনের ঋণ কর্মসূচির হরিনারায়ণপুর শাখার জনতা মহিলা সমিতিতে সদস্য হিসেবে ২০ ডিসেম্বর ২০০৩ অন্তর্ভুক্ত হন। ২০০৪ সালের ১ জানুয়ারি ওয়েভ ফাউন্ডেশন থেকে ২০০০ টাকা ঋণ গ্রহণ করে ছাগল পালন শুরু করেন।

এরপর থেকে বিভিন্ন সময়ে আরও বেশি ঋণ নিয়ে জাহানারা ধীরে ধীরে ছাগল পালনকে লাভজনক পেশায় পরিণত করেন। সফলভাবে ঋণ পরিশোধের পাশাপাশি জাহানারা অল্প করে পুঁজি জমাতে থাকেন। সংসারে আরও স্বচ্ছলতা আনতে ব্যবসার পরিধি বাড়াতে স্বামী মনিরুজ্জামান নিজে গরু মোটাতাজাকরণ শুরু করেন। ২০১০ সালে সংস্থার উজ্জীবিত প্রকল্প হতে গরু পালন বিষয়ে প্রশিক্ষণ নিয়ে ৩০ হাজার টাকা ঋণ গ্রহণ করেন।

এরপর থেকে জাহানারা-মনিরুজ্জামান দম্পতিকে আর পেছনে ফিরতে হয়নি। আরও বেশি করে গরু পালন এবং ঋণ গ্রহণ ও সফলভাবে ঋণ পরিশোধের মাধ্যমে তাদের আর্থিক স্বচ্ছলতা বাড়তে থাকে। বর্তমানে জাহানারার ঋণের সিলিং ২-৩ লক্ষ টাকা। জাহানারার গরু খামারে ২৫টির মতো গরু রয়েছে, যেখানে ৪ টি ফ্রিজিয়ান জাতের গাভী আছে। হরিনারায়ণপুর এলাকায় বর্তমানে জাহানারা খাতুন একটি পরিচিত নাম। অনেকেই তার কাছে সফলতার গল্প শুনতে আসেন। স্বাস্থ্যসম্মত ল্যাট্রিনসহ নিজের পাকা বাড়ি করেছেন, ছেলে-মেয়েদের ভাল স্কুল-কলেজে পড়ালেখা করাচ্ছেন।

জাহানারা গর্বের সাথে বলেন, “যদি আমার এই উদ্যোগের কথা সারা দেশে ছড়িয়ে পড়ে, তাহলে দেশের অনেকেই এ কাজে উৎসাহিত হবেন এবং মানুষের কর্মসংস্থান সৃষ্টি হবে। আমার মতো তারাও ওয়েভ ফাউন্ডেশন থেকে পর্যায়ক্রমে ঋণ সহায়তা নিয়ে একদিন সুনাম অর্জন করতে পারবে।”

Contact Us

We're not around right now. But you can send us an email and we'll get back to you, asap.

Not readable? Change text. captcha txt