ওয়েভ ফাউন্ডেশন ব্রিটিশ কাউন্সিলের সহযোগিতায় ‘বাংলাদেশের অগ্রযাত্রার জন্য নেতৃত্ব-লিড বাংলাদেশ’ প্রকল্প গত মার্চ ২০২১ হতে সফলভাবে বাস্তবায়ন করছে। ভবিষ্যত বাংলাদেশের উন্নয়নে যুব নেতৃত্বের প্রয়োজনীয়তা বিবেচনায় চুয়াডাঙ্গা জেলার ১৮-২৫ বছর বয়সী এবং এইচএসসি পাশ করেছে এমন ৫০০ যুবকে প্রকল্পে যুক্ত করা হয়েছে। যার মধ্যে ৩০% নারী। ফেব্রুয়ারি ২০২২ পর্যন্ত ১০ ব্যাচ অনলাইন এবং ১০ ব্যাচ অফলাইন ইয়ুথ লিডারশিপ প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়, যেখানে ১৯০ জন নারী এবং ৩১০ জন পুরুষ যুব অংশগ্রহণ করেছে।

পাশাপাশি ৮জন যুব ফ্যাসিলিটেটর ডেভেলপমেন্ট ওয়ার্কশপে অংশগ্রহণ করে। ২০ ব্যাচ প্রশিক্ষণ শেষে যুবরা কমিউনিটিতে ৪০টি সামাজিক ব্যবসা উদ্যোগ গ্রহণ করেছে। যেগুলোর প্রধান উদ্যোক্তারা ইতিমধ্যে ব্রিটিশ কাউন্সিল, স্থানীয় জনপ্রতিনিধি, নাগরিক সমাজের প্রতিনিধি ও সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তাদের সাথে অনুষ্ঠিত অনলাইন সভায় তাদের সামাজিক ব্যবসা উদ্যোগ উপস্থাপন করেছেন। এছাড়া অনলাইনে প্রশিক্ষণ প্রাপ্তদের ২ দিনের রিফ্রেসার ট্রেনিং এর ব্যবস্থা করা হয়েছে। এ পর্যন্ত মোট ৫ ব্যাচ রিফ্রেসার প্রশিক্ষণ সম্পন্ন হয়েছে এবং কমিউনিটিতে যুবদের নিয়ে ৮টি কমিউনিটি ফলোআপ মিটিং অনুষ্ঠিত হয়েছে।

নেতৃত্ব উন্নয়নে প্রশিক্ষণ আয়োজনের পাশাপাশি প্রকল্পের উদ্যোগে বিশিষ্ট ব্যক্তিবর্গের উপস্থিতিতে দিবস কেন্দ্রিক বিভিন্ন আলোচনা সভাও অনুষ্ঠিত হয়। যেখানে যুবরা তাদের ভবিষ্যৎ পরিকল্পনা, সম্ভাবনা, সুবিধা-অসুবিধা ইত্যাদি বিষয় নিয়ে মতামত ব্যক্ত করে এবং প্রয়োজনীয় দিক-নির্দেশনা পায়।

Contact Us

We're not around right now. But you can send us an email and we'll get back to you, asap.

Not readable? Change text. captcha txt