ওয়েভ ফাউন্ডেশন `পিছিয়ে পড়া জনগোষ্ঠীর ক্ষমতায়ন ও বাংলাদেশের উন্নয়ন প্রক্রিয়ায় সক্রিয় অংশগ্রহণ’ নামে একটি প্রকল্প বাস্তবায়ন করছে। দেশের তিনটি বিভাগের ৮টি জেলার ৭৩টি উপজেলাতে এই প্রকল্পটি বাস্তবায়িত হচ্ছে। এর মধ্যে সিলেট বিভাগের ৩টি জেলায় ২৯টি উপজেলা, খুলনা বিভাগের ৩টি জেলার ২৪টি উপজেলা এবং রাজশাহী বিভাগের ২টি জেলার ২০টি উপজেলায় প্রকল্পটি বাস্তবায়িত হচ্ছে। পিছিয়ে পড়া জনগোষ্ঠীর ক্ষমতায়ন ও উন্নয়নে সক্রিয় অংশগ্রহণ নিশ্চিত করতে সুশীল সমাজের প্রতিনিধিদের সম্পৃক্ত করে বিভিন্ন স্তরে এডভোকেসি কার্যক্রম অনুষ্ঠিত হচ্ছে।

ইউরোপিয়ান ইউনিয়ন ও ক্রিশ্চিয়ান এইড-এর আর্থিক ও কারিগরি সহযোগিতায় বাস্তবায়িত প্রকল্প কার্যক্রমের অংশ হিসেবে কর্মএলাকার প্রতিটি উপজেলায় ‘প্রকল্প অবহিতকরণ ও উপজেলা এডভোকেসি নেটওয়ার্ক কমিটি’ গঠন সভা অনুষ্ঠিত হচ্ছে। প্রকল্প সম্পর্কে বিভিন্ন অংশীজনকে অবহিতকরণ এবং একইসাথে গণতান্ত্রিক উপায়ে একটি এডভোকেসি নেটওয়ার্ক গঠন এই অনুষ্ঠানের প্রধান উদ্দেশ্য।

 চলতি বছরের ফেব্রুয়ারিতে সিলেট বিভাগে ৩টি এবং খুলনা বিভাগে ৩টি প্রকল্প অবহিতকরণ ও এডভোকেসি নেটওয়ার্ক কমিটি গঠন সভা অনুষ্ঠিত হয়েছে। এ সকল সভায় সর্বমোট ২৯২জন অংশগ্রহণ করেন, যার মধ্যে পুরুষ ১৩১ জন, নারী ১৪৫ জন এবং ১৬ জন হিজড়া ও ট্রান্সজেন্ডার। উপজেলা নির্বাহী কর্মকর্তা, সমাজসেবা, শিক্ষা, মহিলা ও শিশু, মৎস্য, কৃষি, যুব উন্নয়ন, সমবায় ও জনস্বাস্থ্য কর্মকর্তা, স্থানীয় সরকারের প্রতিনিধি হিসেবে উপজেলা চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান, মহিলা ভাইস চেয়ারম্যান, কাউন্সিলর, ইউপি সদস্যসহ স্থানীয় শিক্ষক, সাংবাদিক, ধর্মীয় নেতা ও সুশীল সমাজের প্রতিনিধিরা সভাসমূহে অংশগ্রহণ করেন।

এসব সভাতে সরকারি প্রতিনিধিগণ বিভিন্ন সেবা প্রাপ্তিতে পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে অন্তর্ভুক্ত করার অঙ্গীকার ব্যক্ত করেন। একইসাথে পিছিয়ে পড়া জনগোষ্ঠীর প্রতিনিধিরাও তাদের বৈষম্যের কথাগুলো তুলে ধরেন। উপস্থিত সকলেই ২৫ সদস্যবিশিষ্ট উপজেলা এডভোকেসি নেটওয়ার্ক কমিটি পিছিয়ে পড়া জনগোষ্ঠীর ক্ষমতায়ন ও অধিকার আদায়ে সহায়ক শক্তি হিসেবে কাজ করবে বলে আশাবাদ প্রকাশ করেন।

Contact Us

We're not around right now. But you can send us an email and we'll get back to you, asap.

Not readable? Change text. captcha txt