অক্সফ্যাম, আইবিআইএস এবং স্ট্রিট চাইল্ড-ইউকে’র সহযোগিতায় ওয়েভ ফাউন্ডেশন ‘দ্য সাউথ এশিয়ান এসেসমেন্ট এলায়েন্স: কমিউনিকেটিং এন্ড কোলাবোরেটিং ফর চেঞ্জ’ প্রকল্পটি বাস্তবায়ন করছে। প্রকল্পের উদ্যোগে গত ২৪ ডিসেম্বর ২০২৩ ঢাকার সিরডাপের এ টি এম শামসুল হক মিলনায়তনে খুলনা ও বাগেরহাটের ৪ উপজেলায় পরিচালিত ‘বাংলাদেশে দুর্যোগপ্রবণ এলাকায় প্রাথমিক শিক্ষায় পাঠদান, শিখন এবং মূল্যায়ন প্রক্রিয়ায় ঘাটতি’ শীর্ষক গবেষণার প্রেক্ষিতে ‘শিক্ষার গুণগতমান উন্নয়নে জাতীয় নীতি সংলাপ’ অনুষ্ঠিত হয়। এ নীতি সংলাপে ওয়েভ ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক মহসিন আলী সভাপতিত্ব করেন।

যেখানে সম্মানীয় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ইমিরেটাস অধ্যাপক ড. মনজুর আহমেদ, সমাজ কল্যাণ মন্ত্রণালয়ের পরিচালক (কার্যক্রম) ও যুগ্মসচিব মোহাম্মদ কামরুল ইসলাম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের সহযোগী অধ্যাপক শাহ শামীম আহমেদ এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. রঞ্জন সাহা পার্থ। সভাপতির বক্তব্য প্রদানকালে মহসিন আলী বলেন, “শিক্ষা ক্ষেত্রে বরাদ্দ বেড়েছে, তবে গুণগত শিক্ষায় আমরা এখনও পিছিয়ে আছি এশিয়ার অন্যান্য দেশের তুলনায়। শিক্ষা মন্ত্রণালয়, শিক্ষক, শিক্ষার্থী, অভিভাবকসহ সকলের মধ্যে সমন্বয়ের দুর্বলতা শিক্ষার গুণগত মান অর্জনে প্রধান বাধা।” গবেষণার আলোকে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বুজিবন্ডের লিড গবেষক শাহজাদা এম আকরাম এবং গবেষণার ওপর আলোচনা করেন বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের রিসার্চ ফেলো সিবান শাহানা এবং স্ট্রিট চাইল্ড ইউকে’র প্রোগ্রাম ম্যানেজার ইমতিয়াজ হৃদয়। স্বাগত বক্তব্য প্রদানসহ অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ওয়েভ ফাউন্ডেশনের সুশাসন, অধিকার ও ন্যায্যতা কর্মসূচির উপ-পরিচালক কানিজ ফাতেমা।

নীতি সংলাপে উপস্থিত বিশেষজ্ঞরা, বাংলাদেশ প্রেক্ষাপটে দুর্যোগপ্রবণ এলাকায় প্রাথমিক শিক্ষার ক্ষেত্রে শিক্ষক স্বল্পতা, অবকাঠামোগত দুর্বলতা, দুর্যোগকালে ও পরবর্তীতে করণীয় সম্পর্কে প্রস্তুতির অভাব, তদারকির অভাব প্রভৃতি সমস্যা এবং এ সকল সমস্যা উত্তরণে শিক্ষাক্ষেত্রে বিনিয়োগ বাড়ানো, নতুন শিক্ষক নিয়োগের পাশাপাশি শিক্ষক প্রশিক্ষণের উপর গুরুত্ব প্রদান, বিদ্যালয় অবকাঠামো ও যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন, দুর্যোগ-ক্ষতি কাটিয়ে ওঠার জন্য শিক্ষক ও শিক্ষার্থী পর্যায়ে বিশেষ উদ্যোগ গ্রহণ করার বিষয়ে মতামত প্রদান করেন।

Contact Us

We're not around right now. But you can send us an email and we'll get back to you, asap.

Not readable? Change text. captcha txt