International Association for Popular Cooperation (BAOBAB), Sristy Sewa Samaj এবং All Nepal Peasant Federation Association (ANPFa) এর যৌথ আয়োজনে গত ২৭ অক্টোবর থেকে ১৩ নভেম্বর ২০২৩ নেপালের কাঠমন্ডুতে ১৮ দিন ব্যাপী ‘Bioinputs International School’ শিরোনামে পরিবেশবান্ধব কৃষি, বায়োইনপুটস ও খাদ্যের সার্বভৌমত্ব বিষয়ে একটি Training of Trainers অনুষ্ঠিত হয়। প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন নেপালের সাবেক প্রধানমন্ত্রী মাধব কুমার।

এশিয়া ও আফ্রিকা মহাদেশের ১১টি দেশের ১২টি কৃষক সংগঠনের ৩২ জন অংশগ্রহণকারী এই প্রশিক্ষণে অংশগ্রহণ করেন। অংশগ্রহণকারী দেশগুলো হলো- বাংলাদেশ, ভারত, পাকিস্তান, ঘানা, ইন্দোনেশিয়া, নেপাল, শ্রীলঙ্কা, তানজানিয়া, জাম্বিয়া এবং জিম্বাবুয়ে। ল্যাটিন আমেরিকা, ব্রাজিল, আর্জেন্টিনা ও চায়না থেকে বিভিন্ন প্রশিক্ষক, গবেষক, বিশেষজ্ঞ, এক্টিভিস্ট এই প্রশিক্ষণে রিসোর্স পারসন হিসেবে উপস্থিত ছিলেন। প্রশিক্ষণে অংশগ্রহণকারীরা সমন্বিত মাটি ব্যবস্থাপনা, জৈবসার ও জৈব বালাইনাশক হিসাবে বিভিন্ন অণুজীবের ব্যবহার এবং কম্পোস্টিং প্রক্রিয়া সম্পর্কে জ্ঞান অর্জন করেন এবং ব্যবহারিক ক্লাসে মাটি পরীক্ষা, অনুজীব বংশবিস্তারকরণ প্রক্রিয়া, অনুজীব সার, কেঁচো সার, জীবামব্রত, বোকাশি সার প্রস্তুত করা শেখেন।

এছাড়াও বৈশ্বিক রাজনৈতিক পরিস্থিতি আলোচনা ও মতামত বিনিময় বিষয়ক কয়েকটি সেশন অনুষ্ঠিত হয়, যেখানে এক্সপ্রেসও পপুলার (Expressão Popular) ব্রাজিলে প্রকাশিত Marx’s ecology: materialism and nature বইয়ের লেখক জন বেলামি ফস্টার (John Bellamy Foster) একটি সেশন নেন। প্রশিক্ষণে বিভিন্ন সেশনের পাশাপাশি Exchange of Experience শিরোনামে ৬ দিন ব্যাপী একটি সেমিনার অনুষ্ঠিত হয়। সেখানে অংশগ্রহণকারী দেশগুলো থেকে আগত কৃষক সংগঠনের প্রতিনিধিরা এগ্রোইকোলজি সম্পর্কিত তাদের কাজের অভিজ্ঞতা ও জ্ঞান বিনিময় করেন। সেমিনারের প্রথম দিন বাংলাদেশের অংশগ্রহণকারী সংস্থা ওয়েভ ফাউন্ডেশনের দুইজন কর্মকর্তা মোঃ সাইফুর রহমান ও উম্মে ফারিহা নানজীবা কান্ট্রি প্রেজেন্টেশন ‘বাংলাদেশ’ এবং সংস্থার কাজ সম্পর্কিত ‘ওয়েভ ফাউন্ডেশন ও কৃষিমোর্চা’ শিরোনামে ২ টি প্রেজেন্টশন উপস্থাপন করেন।

এগ্রোইকোলজি সম্পর্কিত মাঠ পরিদর্শন ছিলো এ প্রশিক্ষণের উল্লেখযোগ্য একটি অংশ। এই কার্যক্রমের অংশ হিসাবে প্রশিক্ষণের ৫ম দিনে নেপালের বিশিষ্ট বিজ্ঞানী Professor Dr. Khadga Bhakta Poudel এর ফার্মহাউস পরিদর্শন করেন প্রশিক্ষণার্থীরা। এ সময় ফসলের জমিতে জিবাতু ব্যবহার পদ্ধতিসহ গরুর মূত্র সংরক্ষণ পদ্ধতি সম্পর্কে তিনি বিস্তারিত ব্যাখ্যা করেন। এছাড়াও প্রশিক্ষণের ১৩ তম দিনে HASERA Permaculture Learning Center এ প্রশিক্ষণার্থীদের পরিদর্শনে নেয়া হয় ।

প্রশিক্ষণের সমাপনী অনুষ্ঠানে অংশগ্রহণকারীদের সার্টিফিকেট প্রদান করেন নেপালের ডেপুটি প্রাইম মিনিস্টার নারায়ন কাজী শেষ্ঠা। তিনি বিশ্বব্যাপী পরিবেশবান্ধব কৃষি চর্চা ও সিন্থেটিক  পেস্টিসাইডের পরিবর্তে কৃষিক্ষেত্রে বায়োইনপুটস এর ব্যবহারকে উৎসাহিত করেন। এ সময় ANPFa এর সাধারণ সম্পাদক প্রমেশ পোখারেল বলেন, “পরিবেশ ও প্রতিবেশগত সংকট থেকে মুক্তির পথ হলো এগ্রোইকোলজি। এগ্রোইকোলজি চর্চার মাধ্যমে ক্ষুদ্র কৃষক ও ক্ষুদ্র কৃষি টিকিয়ে রাখাসহ স্থানীয় খাদ্য ব্যবস্থাকে আরো শক্তিশালী করতে হবে।”

Contact Us

We're not around right now. But you can send us an email and we'll get back to you, asap.

Not readable? Change text. captcha txt