১৫ আগস্ট জাতীয় শোক দিবস। বাঙালি জাতির জীবনে সবচেয়ে কলঙ্কময়, বেদনার দিন। ১৯৭৫ সালের এই দিনে ধানমন্ডির ৩২ নম্বর সড়কের ঐতিহাসিক ভবনে নির্মমভাবে হত্যা করা হয় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারকে। বীরত্ব, ত্যাগ, দৃঢ়প্রত্যয় আর নেতৃত্বগুণ এসবের সম্মিলন সহজেই তাঁকে স্বাধীনতার মহান স্থপতি ও জাতির পিতার মর্যাদায় আসীন করেছে। বঙ্গবন্ধুকে হত্যা করা গেলেও তাঁর চেতনাকে শেষ করা যায়নি। প্রতিটি বাঙালির হৃদয়ে তিনি আবাস গড়েছেন। বেসরকারী উন্নয়ন সংস্থা ওয়েভ ফাউন্ডেশন যথাযোগ্য মর্যাদা, শ্রদ্ধা, ভালোবাসা ও ভাবগম্ভীর পরিবেশে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে এই দিবসটি পালন করে।

ব্যানার টানানো জাতীয় পতাকা উত্তোলন

জাতীয় শোক দিবস কেন্দ্র করে বঙ্গবন্ধু ও ১৫ই আগস্টে নিহত সকল শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে সংস্থার প্রধান কার্যালয়সহ সকল অফিসে ব্যানার টানানো হয় এবং জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়।

কালো ব্যাজ ধারণ, র‌্যালিতে অংশগ্রহণ পুষ্পমাল্য অর্পণ

সংস্থার সকল কর্মীগণ কালো ব্যাজ ধারণ করে স্থানীয় উদ্যোগে আয়োজিত শোক দিবসের র‌্যালিতে অংশগ্রহণ শেষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পন এবং ১৫ আগস্ট শহীদদের স্মরণে ১মিনিট নিরবতা পালনের মাধ্যমে শ্রদ্ধা জ্ঞাপন করা হয়।

 আলোচনা সভা

শোক দিবসের আয়োজনের অংশ হিসেবে সংস্থার সকল কর্মীদের অংশগ্রহণে ভার্চ্যুয়াল আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সংস্থার নির্বাহী পরিচালক জনাব মহসিন আলী বঙ্গবন্ধুর জীবন ও কর্মের উপর মূল্যবান আলোচনা করেন। আলোচনা শেষে বঙ্গবন্ধুর স্বপ্ন ও মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত হয়ে দেশের উন্নয়নে কাজ করে যাওয়ার প্রত্যয় ব্যক্ত করা হয়।

স্বাস্থ্যসেবা প্রদান

পিকেএসএফ এর সহযোগিতায় সংস্থা কর্তৃক পরিচালিত সমৃদ্ধি কর্মসূচির আওতায় চুয়াডাঙ্গা জেলার জীবননগর ও দামুড়হুদা উপজেলার ইউনিয়ন পর্যায়ে বিনামূল্যে ডায়াবেটিকস পরীক্ষা ক্যাম্প পরিচালনা করা হয়।

বৃক্ষরোপন কর্মসূচি

জাতীয় শোক দিবস উপলক্ষ্যে সংস্থার উদ্যোগে বৃক্ষরোপণ করা হয় এবং সংস্থার কর্মী ও উন্নয়ন অংশগ্রহণকারীদেরকে বৃক্ষরোপনে উৎসাহিত করার পাশাপাশি বৃক্ষ পরিচর্যায় প্রয়োজনীয় উদ্যোগ নিতে আহবান করা হয়।

ওয়েবসাইট সোস্যাল মিডিয়ায় শ্রদ্ধাজ্ঞাপন

১৫ আগস্ট শোক দিবসের তাৎপর্য সকল মানুষের মাঝে তুলে ধরার জন্য সংস্থা নিজস্ব ওয়েবসাইট ও ফেইসবুক পেইজে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধাজ্ঞাপন করে।

আউট অব স্কুল চিলড্রেন এডুকেশন কর্মসূচি

শোক দিবস উপলক্ষ্যে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর সহযোগিতায় পরিচালিত ‘আউট অব স্কুল চিলড্রেন এডুকেশন’ কর্মসূচিরউপানুষ্ঠানিক প্রাথমিক বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের অংশগ্রহণে বিভিন্ন কর্মসূচি আয়োজন করা হয়। ছাত্র-ছাত্রী ও শিক্ষকদের অংশগ্রহণের র‌্যালি এবং স্থানীয় নেতৃবৃন্দ, শিক্ষক ও সংস্থার প্রতিনিধিদের অংশগ্রহণে বঙ্গবন্ধুর জীবন ও কর্মের উপর বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের সাথে গল্পাকারে আলোচনা এবং বঙ্গবন্ধুসহ সকল শহীদের জন্য দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

এই বাংলার মাটি আর যেন রক্তাক্ত না হয়। বাংলাদেশ থেকে দূর হোক সকল অশুভ শক্তির কালো ছায়া। বঙ্গবন্ধু ও মুক্তিকামী লাখো শহীদের স্বপ্নপূরণে একটি সুখী ও সমৃদ্ধ দেশ গড়ার প্রত্যয় হোক আমাদের অঙ্গীকার। ক্ষুধা, দারিদ্র্যতা, নিরক্ষরতামুক্ত ও সমৃদ্ধশালী দেশ গড়তে আমাদের সংস্থার বহুমুখী উদ্যোগ অব্যাহত আছে এবং থাকবে।

Contact Us

We're not around right now. But you can send us an email and we'll get back to you, asap.

Not readable? Change text. captcha txt