গত ১০ মার্চ দেশব্যাপী বিভিন্ন আয়োজনের মাধ্যমে জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস ২০২২ উদযাপিত হয়। এবারের প্রতিপাদ্য ছিল ‘মুজিব বর্ষের সফলতা, দুর্যোগ প্রস্তুতিতে গতিশীলতা।’ বাংলাদেশে বিদ্যমান দুর্যোগ মেকাবেলা এবং  ঝুঁকি কমাতে প্রস্তুতিমূলক কাজে গণসচেতনতা বাড়ানোর জন্য এই দিবস উদযাপন করা হয়। বরিশাল জেলার বাকেরগঞ্জ উপজেলায় সংস্থা কর্তৃক বাস্তবায়িত ‘বাংলাদেশে দুর্যোগ বিষয়ে কমিউনিটির প্রস্তুতি, দ্রুত প্রতিক্রিয়া এবং পুনরুদ্ধার শক্তিশালীকর’ প্রল্পের উদ্যোগে দিবসটি উদযাপন উপলক্ষে গত ৯ মার্চ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের শ্যামপুর মাধ্যমিক বিদ্যালয় মাঠে একটি ঘূর্ণিঝড় প্রস্তুতি মহড়ার আয়োজন করা হয়। মহড়া অনুষ্ঠানটি দেখার জন্য প্রায় ২০০০ দর্শক সেখানে উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানের শুরুতে যুব স্বেচ্ছাসেবকরা দর্শকদের মাঝে ১২০০ মাস্ক বিতরণ করেন। মহড়াতে শ্যামপুর মাধ্যমিক বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা কলাকুশলীর ভূমিকায় অভিনয় করেন। মহড়ার মাধ্যমে দর্শকদের ঘূর্ণিঝড়ের পুর্বে ও ঘূর্ণিঝড় চলাকালীন বিভিন্ন সংকেত সম্পর্কে সুস্পষ্ট ধারণা প্রদান করা হয়। উপস্থিত দর্শকরা বুঝতে পারেন যে, সংকেত মেনে চললে জান-মালের ক্ষয়ক্ষতি কম হবে, অন্যথায় বড় ধরনের বিপদ হবার সম্ভাবনা থাকবে। অক্সফ্যামের আর্থিক সহায়তায় এবং বাকেরগঞ্জ উপজেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটি ও রঙ্গশ্রী ইউনিয়ন দুর্যোগ ব্যবস্থাপনা কমিটি মহড়াটি আয়োজনে সার্বিক সহযোগিতা প্রদান করে।

মহড়া অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রঙ্গশ্রী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও ইউনিয়ন দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সভাপতি বশির উদ্দিন সিকদার, অক্সফ্যামের প্রোগ্রাম অফিসার মোসাম্মাৎ সাইদা বেগম, শ্যামপুর মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. নিজামুল কাদির, বাকেরগঞ্জ থানার পরিদর্শক মো. মনিরুজ্জামান এবং এসিটি প্রকল্প সমন্বয়কারী মো. মিজানুর রহমান।

Contact Us

We're not around right now. But you can send us an email and we'll get back to you, asap.

Not readable? Change text. captcha txt