চলমান জলবায়ু পরিবর্তন, কোভিড-১৯ মহামারী এবং সাম্প্রতিক রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে সৃষ্ট খাদ্য সংকট ও দ্রব্যমূল্য বৃদ্ধি বৈশ্বিক দারিদ্র্য ও বৈষম্য পরিস্থিতিকে আরো তীব্রতর করেছে। ঝুঁকির মুখে পড়েছে দেশে দেশে প্রান্তিক ও সাধারণ মানুষের জন্য প্রদত্ত স্বাস্থ্য, শিক্ষা, সামাজিক সুরক্ষাসহ নানাবিধ সেবাখাত, যা ২০৩০ সালের মধ্যে স্থায়িত্বশীল উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনকে চ্যালেঞ্জের মুখে ফেলে দিয়েছে। এ প্রেক্ষিতে ২৫ সেপ্টেম্বর ২০২২, ঢাকার সিরডাপ মিলনায়তনে ‘স্থায়িত্বশীল উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে খাদ্য নিরাপত্তা, দারিদ্র্য ও বৈষম্য অবসানের দাবিতে জাতীয় জনসম্মিলন’ অনুষ্ঠিত হয় যেখানে ওয়েভ ফাউন্ডেশন-এর নির্বাহী পরিচালক মহসিন আলী সভাপতিত্ব করেন।

এতে সম্মানীয় অতিথি হিসেবে অর্থ মন্ত্রণালয়ের উপসচিব মুহাম্মদ ফারুক-উজ-জামান, বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ (বিআইআইএসএস) এর গবেষণা পরিচালক ড. মাহফুজ কবীর এবং বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান (বিআইডিএস) এর রিসার্চ ফেলো ড. আজরিন করিম উপস্থিত ছিলেন। জনসম্মিলনে প্রবন্ধ উপস্থাপন ও সঞ্চালনা করেন এনআরডিএস-এর নির্বাহী পরিচালক আব্দুল আউয়াল। অনুষ্ঠানে দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা কৃষক, প্রান্তিক নারী, গার্মেন্টস্ কর্মী, কারুশিল্পী, মিডিয়াকর্মী, প্রতিবন্ধী, তৃতীয় লিঙ্গের প্রতিনিধিগণ তাদের মতামত তুলে ধরেন।

জনসম্মিলনের আলোচনায় বক্তারা বলেন, এসডিজি বাস্তবায়নে বাংলাদেশ সরকার বহুমুখী কাজ করে আসছে। তবে বিগত দু’বছরে করোনা মহামারীকে কেন্দ্র করে স্বাস্থ্যব্যবস্থার বেহাল দশা, বেকারত্ব আর ধনী-গরিবের ব্যাপক বৈষম্য সামগ্রিক বিশ্ব পরিস্থিতিকে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত করেছে। পাশাপাশি রাশিয়া-ইউক্রেন যুদ্ধ সার্বিক পরিবেশকে আরও নাজুক করেছে। যা ২০৩০ সালের মধ্যে স্থায়িত্বশীল উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনকে চ্যালেঞ্জের মুখে ফেলে দিয়েছে। এ অবস্থা উত্তরণে সামাজিক নিরাপত্তা কর্মসূচির পরিধি ও বরাদ্দ বৃদ্ধিসহ সঠিক উপকারভোগীদের কাছে পৌঁছানোর জন্য প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণের বিষয়ে গুরুত্বারোপ করা হয়। একইসাথে কর্মসূচির যথাযথ বাস্তবায়নে জাতীয় সরকার এবং স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোর এ বিষয়ে আরো সচেতন হতে দ্রুত  পদক্ষেপ গ্রহণের আহ্বান  জানানো হয়।

Contact Us

We're not around right now. But you can send us an email and we'll get back to you, asap.

Not readable? Change text. captcha txt