গত ১১ আগস্ট ২০২২, ১৫টি জেলায় সংস্থার কমিউনিটি অর্থায়ন কর্মসূচির ১৩৩টি ইউনিটের কর্মএলাকায় একযোগে “সুস্থভাবে বেঁচে থাকার জন্য চাই নিরাপদ পানি ও স্যানিটেশন” শীর্ষক স্বাস্থ্য প্রচারাভিযান অনুষ্ঠিত হয়। প্রচারাভিযানে ১৬০০টি ক্ষুদ্রঋণ সমিতির প্রায় ২৪ হাজার নারী সদস্য অংশগ্রহণ করেন। ৬৪০ জন কমিউনিটি ডেভেলপমেন্ট অফিসার স্ব স্ব কর্মএলকায় স্বাস্থ্য প্রচারাভিযানটি পরিচালনা করেন। প্রচারাভিযানে নিরাপদ পানি, স্যানিটেশন এবং স্বাস্থ্য বিষয়ক লিফলেট পাঠ ও আলোচনা করা হয়।

আলোচনায় পরিবারের সকল কাজে নিরাপদ পানি ব্যবহার ও পরিষ্কার-পরিচ্ছন্নতা নিশ্চিত করার উপর গুরুত্বারোপ করা হয়। অংশগ্রহণকারীরা তাদের প্রতিক্রিয়ায় বলেন, “আমরা ইচ্ছে করলেই আমাদের ঘরবাড়ি-উঠান পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে পারি। এ জন্য আমাদের কোনো বাড়তি ব্যয় ও পরিশ্রম করার প্রয়োজন হয় না। নিরাপদ ও স্বাস্থ্যসম্মত জীবনযাপনের জন্য ছোট-বড় সকলকে নিয়ম মেনে পরিষ্কার-পরিচ্ছন্নতা বজায় রাখতে হবে। এই আলোচনা আমাদেরকে আরও সচেতন এবং সচেষ্ট থাকতে উৎসাহ যোগাচ্ছে। তাই এ ধরনের ফলপ্রসূ আলোচনা বারবার করার জন্য ওয়েভ ফাউন্ডেশনকে অনুরোধ জানাই।”

উল্লেখ্য যে, ওয়েভ ফাউন্ডেশন water.org এর সহায়তায় ২০১৬ সাল থেকে “সকলের জন্য স্থায়িত্বশীল নিরাপদ পানি ও স্যানিটেশন সুবিধা ত্বরান্বিতকরণ (ACCESS)” প্রকল্প বাস্তবায়ন করে আসছে। প্রকল্প কার্যক্রমের ফলে দরিদ্র পরিবারসমূহ নিজেদের বাড়িতে নিরাপদ পানি ও স্যানিটেশন স্থাপনা বসাতে সক্ষম হয়েছে। উপকারভোগী পরিবারের সকলে, বিশেষ করে দরিদ্র নারী ও শিশুরা এ সুবিধা পেয়ে স্বাস্থ্যসম্মত জীবনযাপন করছে। সংস্থা জুলাই ২০২২ পর্যন্ত সমিতির ৬৩ হাজার ৭৯৩ জন সদস্যকে টিউবওয়েল ও স্যানিটারি টয়লেট স্থাপনে মোট ১৮৩ কোটি ৭৬ লক্ষ টাকা ঋণ সহায়তা ও প্রয়োজনীয় কারিগরি সহায়তা প্রদান করেছে।

Contact Us

We're not around right now. But you can send us an email and we'll get back to you, asap.

Not readable? Change text. captcha txt