সাম্প্রতিক সময়ে করোনা মহামারীতে স্থবির অর্থনীতিসহ বিভিন্ন ক্ষেত্রে বাড়তি চাপ সামলাতে সমাজের প্রায় সর্বস্তরের মানুষের হিমশিম অবস্থা। দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি বিশেষত প্রান্তিক জনগোষ্ঠী ও নিম্ন আয়ের মানুষের উপর খাদ্য নিরাপত্তা ইস্যুতে নেতিবাচক প্রভাব ফেলছে, যা ক্রমেই শঙ্কার বিষয়ে পরিণত হচ্ছে। এ অবস্থা উত্তরণে সরকারের দিক থেকে বাজার মনিটরিং, টিসিবির মাধ্যমে স্বল্পমূল্যে খাদ্য সরবরাহ প্রভৃতি উদ্যোগ অপ্রতুল। মূল্যস্ফীতির সাথে তাল রাখতে গিয়ে সাধারণ মানুষ আর পেরে উঠছে না।

এ প্রেক্ষাপটে গত ১০ এপ্রিল ২০২২, ‘খাদ্য অধিকার বাংলাদেশ’ নেটওয়ার্কের উদ্যোগে ‘নগর-গ্রামের দারিদ্র্য পরিস্থিতি ও খাদ্যপণ্যের মূল্যবৃদ্ধি’ শীর্ষক এক ওয়েবিনারের আয়োজন করা হয়। খাদ্য অধিকার বাংলাদেশ-এর সাধারণ সম্পাদক ও ওয়েভ ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক মহসিন আলী এতে মূল প্রবন্ধ উপস্থাপনা করেন। নেটওয়ার্ক ও পিকেএসএফ-এর চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জমান আহমদের সভাপতিত্বে এ ওয়েবিনারে সম্মানীয় আলোচক হিসেবে বক্তব্য রাখেন  ড. এস এম জুলফিকার আলী, সিনিয়র রিসার্চ ফেলো, বিআইডিএস; ড. খন্দকার গোলাম মোয়াজ্জেম, গবেষণা পরিচালক, সিপিডি; ড. সায়েমা হক বিদিশা, অধ্যাপক, অর্থনীতি বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয় ও গবেষণা পরিচালক, সানেম এবং খোরশেদ আলম খান, প্রেসিডেন্ট, বাংলাদেশ অটো রাইস মিল ওনার্স অ্যাসোসিয়েশন। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন খাদ্য অধিকার বাংলাদেশ-এর সমন্বয়কারী কানিজ ফাতেমা।

আলোচনায় গ্রাম ও শহরাঞ্চলের প্রান্তিক ও শ্রমজীবী মানুষের জীবন-জীবিকা; নিত্যপণ্যের দাম স্থিতিশীল রাখার পাশাপাশি তাদের আয় বৃদ্ধির সুযোগ; খাদ্য সরবরাহ অব্যাহত রাখার জন্য হাওর অঞ্চলে অবিলম্বে বাঁধ ভাঙ্গা ও দেশব্যাপী প্রাকৃতিক দুর্যোগ প্রতিরোধসহ সকল ক্ষেত্রে উৎপাদন বৃদ্ধি এবং প্রযোজ্য ক্ষেত্রে অগ্রিম আমদানির ব্যবস্থা নিশ্চিত করাসহ সরকার ঘোষিত ১ কোটি ফ্যামিলি কার্ডে রাজনৈতিক পক্ষপাতিত্ব এড়াতে এবং সুবিধাভোগীদের তালিকা তৈরির প্রক্রিয়ায় স্বচ্ছতা কার্যকর করতে কঠোর তত্ত্বাবধান নিশ্চিত করার উপর গুরুত্বরোপ করা হয়।

Contact Us

We're not around right now. But you can send us an email and we'll get back to you, asap.

Not readable? Change text. captcha txt