গভার্নেন্স এডভোকেসি ফোরাম-এর উদ্যোগে গত ১৯ ডিসেম্বর ২০২১, ঢাকার কৃষিবিদ ইনিস্টিটিউশন বাংলাদেশ-এ ‘টেকসই উন্নয়নে স্থানীয় সরকার’প্রতিপাদ্যকে কেন্দ্র করে ‘কার্যকর স্থানীয় সরকার জাতীয় কনভেনশন ২০২১’ অনুষ্ঠিত হয়। প্রায় ছয় শতাধিক স্থানীয় সরকার প্রতিষ্ঠান প্লাটফর্মসমূহের নেতৃবৃন্দ ও স্থানীয় সরকার প্রতিনিধি, নাগরিক সমাজ, প্রান্তিক জনগোষ্ঠী, বিশেষজ্ঞ, মিডিয়া কর্মীসহ সংশ্লিষ্ট সকল পক্ষের নারী-পুরুষ-ট্রান্সজেন্ডার-যুব প্রতিনিধি এতে অংশগ্রহণ করেন।

জাতীয় কনভেনশনের মূল প্লেনারি অধিবেশনের পূর্বে ১. উন্নয়নশীল দেশ হিসেবে অগ্রগতি এবং এসডিজি বাস্তবায়নে কার্যকর স্থানীয় সরকার প্রতিষ্ঠায় নীতি সহায়তা, ২. স্থানীয় সরকার প্রতিষ্ঠানসমূহের রাজস্ব আহরণ, ৩. স্থানীয় সরকার প্রতিষ্ঠানে নির্বাচিত নারী প্রতিনিধিদের অবস্থান, ৪. জনঅংশগ্রহণ এবং স্থানীয় সরকার প্রতিষ্ঠানসমূহের স্বচ্ছতা ও জবাবদিহিতা শীর্ষক ইস্যুভিত্তিক ৪টি প্যারালাল ডায়ালগ অধিবেশন অনুষ্ঠিত হয়। এ সকল ডায়ালগ এবং কনভেনশনের পূর্বে অনুষ্ঠিত ওয়েবিনার থেকে প্রাপ্ত মতামত একত্রিত করে ‘প্লেনারি অধিবেশনে’সুপারিশ আকারে তুলে ধরা হয়।

কনভেনশনের প্লেনারি অধিবেশনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের মন্ত্রী মো. তাজুল ইসলাম এমপি এবং সভাপতিত্ব করেন গভার্নেন্স এডভোকেসি ফোরামের চেয়ারপার্সন ও পিকেএসএফ-এর চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জমান আহমদ। সম্মানীয় অতিথি হিসেবে বক্তব্য রাখেন মানুষের জন্য ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক শাহীন আনাম। জাতীয় কনভেনশন উপলক্ষে সংশ্লিষ্ট বিষয় নিয়ে পরিচালিত গবেষণার ফলাফল উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগের অধ্যাপক, ড. মোবাশ্বের মোনেম। প্যারালাল ডায়ালগ অধিবেশনসমূহের সার-সংক্ষেপ উপস্থাপন করেন মানুষের জন্য ফাউন্ডেশনের সিনিয়র কোঅর্ডিনেটর মো. জিয়াউল করিম। স্বাগত বক্তব্য রাখেন গভার্নেন্স এডভোকেসি ফোরামের ফ্যাসিলিটেটর অনিরুদ্ধ রায় এবং সঞ্চালনায় ছিলেন ওয়েভ ফাউন্ডেশনের সহকারী পরিচালক কানিজ ফাতেমা।

এ অধিবেশনে কার্যকর স্থানীয় সরকার ব্যবস্থা প্রতিষ্ঠায় জাতীয় কনভেনশন-এর মূল সুপারিশমালা তুলে ধরেন গভার্নেন্স এডভোকেসি ফোরামের সমন্বয়কারী ও ওয়েভ ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক মহসিন আলী। সুপারিশসমূহ যথাক্রমে- ১. ইউনিয়ন পরিষদ, পৌরসভা, উপজেলা ও জেলা পরিষদ এবং সিটি কর্পোরেশন এর আইনের যে যে ক্ষেত্রে অস্পষ্টতা এবং Overlapping আছে তা সুনির্দিষ্ট করা; ২. উপজেলা পরিষদ আইন ২০০৯ এ প্রদত্ত মাননীয় সংসদ সদস্যের ভূমিকা এবং উপজেলা চেয়ারম্যান ও উপজেলা নির্বাহী অফিসারের ভূমিকা পর্যালোচনা করে বর্তমান উন্নয়ন প্রেক্ষাপট, সরকারের উন্নয়ন লক্ষ্য এবং বিকেন্দ্রীকরণের বিষয় বিবেচনায় নিয়ে সকলের ভারসম্যপূর্ণ সুনির্দিষ্ট দায়িত্ব, কর্তব্য ও ক্ষমতা সুস্পষ্টভাবে আইনে লিপিবদ্ধ করা এবং তার বাস্তবায়ন কার্যকর করা; ৩. স্থানীয় সরকারের সকল স্তরে এক-তৃতীয়াংশ আসন সংরক্ষণ করে ঘূর্ণায়মান পদ্ধতিতে নারী প্রতিনিধিদের সরাসরি নির্বাচনের বিধান করা; ৪. স্থানীয় সরকার প্রতিষ্ঠানসমূহের কাজের দায়িত্ব অনুযায়ী আর্থিক বরাদ্দ বৃদ্ধি করা এবং ভূমি হস্তান্তর করের ৭% স্ব স্ব স্থানীয় সরকারের নিকট সরাসরি হস্তান্তর করা; ৫. সকল স্থানীয় সরকার প্রতিষ্ঠানের করের ক্ষেত্র সম্প্রসারণ করা এবং কর আদায়ে স্থানীয় সরকারসমূহের ভূমিকা সুনির্দিষ্ট করা ও তার বাস্তবায়ন কার্যকর করা; ৬. সকল স্থানীয় সরকার প্রতিষ্ঠানের পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়নে জনঅংশগ্রহণের জন্য আইনের সুনির্দিষ্ট বিধান করা; ৭. সকল স্তরের স্থানীয় সরকার প্রতিষ্ঠানসমূহের দায়িত্ব ও কর্তব্য যথাযথভাবে পালনের জন্য তাদের সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে প্রয়োজনীয় প্রশিক্ষণের ব্যবস্থা করা; ৮. স্থানীয় সরকার প্র্রতিষ্ঠানসমূহের নিজস্ব প্লাটফর্ম যথাক্রমে বাংলাদেশ ইউনিয়ন পরিষদ ফোরাম-এর ৮ দফা সুপারিশ, বাংলাদেশ পৌরসভা সমিতি-ম্যাব এর ৩৩ দফা সুপারিশ এবং বাংলাদেশ উপজেলা পরিষদ এসোসিয়েশন-এর পক্ষে দায়েরকৃত মামলার প্রেক্ষিতে সুপ্রিম কোর্টের রায়ের বাস্তবায়ন কার্যকর করাসহ সকল সুপারিশ পর্যালোচনা করে যুক্তিসঙ্গত সুপারিশসমূহ বাস্তবায়নে মন্ত্রণালয়ের পক্ষ থেকে বিশেষ উদ্যোগ গ্রহণ করা; ৯. সরকারের উনয়ন লক্ষ্য অর্জনে জেলায় অবস্থানকারী অন্যান্য স্থানীয় সরকার প্রতিষ্ঠানসমূহের সাথে পারস্পরিক কাজের সম্পর্ক কেমন হতে পারে বিবেচনায় নিয়ে এবং এ পর্যন্ত জেলা পরিষদের নির্বাচিত চেয়ারম্যান ও সদস্যদের কাজের অভিজ্ঞতা পর্যালোচনা করে প্রযোজ্য ক্ষেত্রে জেলা পরিষদ আইন পরিবর্তনের উদ্যোগ গ্রহণ করা; ১০. স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়-এর পক্ষ থেকে নিয়মিত সকল স্থানীয় সরকার প্রতিষ্ঠানের কাজের মনিটরিং এবং সংশ্লিষ্ট নির্বাচিত জনপ্রতিনিধি ও সরকারি কর্মকর্তা-কর্মচারীদের স্ব স্ব দায়িত্ব পালনে স্বচ্ছতা ও জবাবদিহিতার আইনি বিধান কার্যকর করা এবং ১১. উপরিউক্ত বিষয়সমূহের সাথে সকল স্থানীয় সরকার প্রতিষ্ঠানসমূহের আইন ও বর্তমান বাস্তবায়ন পরিস্থিতি সংশ্লিষ্ট তাই আলাদা আলাদাভাবে না দেখে দেশের উন্নয়ন লক্ষ্য এবং বর্তমান সময়ের চাহিদা পূরণের লক্ষ্য নিয়ে বিকেন্দ্রীকরণের ধারায় স্থানীয় সরকার প্র্রতিষ্ঠানসমূহকে ঢেলে সাজানোর জন্য মাননীয় সংসদ সদস্য, সকল স্থানীয় সরকার প্রতিষ্ঠান, সরকারি কর্মকর্তাবৃন্দ, সংশ্লিষ্ট নাগরিক সমাজের প্রতিনিধি এবং স্থানীয় সরকার বিশেষজ্ঞদের নিয়ে ১টি Task Force গঠন করে সুপারিশ প্রণয়ন এবং তা কার্যকর করতে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের পক্ষ থেকে বিশেষ উদ্যোগ গ্রহণ করা।

জাতীয় কনভেনশনে প্রধান অতিথির বক্তব্যে স্থানীয় সরকার মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেন, “জনপ্রতিনিধিরা  হলেন দেশের মালিকদের প্রতিনিধি। পৃথিবীর বিভিন্ন গবেষণায় প্রমাণিত, স্থানীয় সরকার কাঠামো সঠিক এবং যথাযথ হলে প্রান্তিকসহ সকল মানুষের কল্যাণ সম্ভব। আর এজন্য প্রয়োজন স্থানীয় সরকার ব্যবস্থা কার্যকরীকরণ এবং শক্তিশালীকরণ। আমাদের দেশেও এই কাঠামোর ব্যবস্থাপনায় কিছু কিছু সমস্যা রয়েছে। স্থানীয় জনপ্রতিনিধি এবং স্থানীয় প্রশাসন উভয়ের সহাবস্থান এ ব্যবস্থাপনা এবং উন্নয়ন কাঠামোতে সবচেয়ে গুরুত্বপূর্ণ।”

সভাপতির বক্তব্যে ড. কাজী খলীকুজ্জমান আহমদ বলেন, “দেশ আমাদের সবার, আমরা সবাই মিলে একসাথে কাজ করবো, দেশের উন্নয়নে ভূমিকা রাখবো। স্থানীয় সরকারকে ক্ষমতায়িত করে তাদের হাতে দায়িত্ব তুলে দিতে  হবে।”

এছাড়া স্থানীয় সরকার প্রতিনিধিদের আলোচনায় গাজীপুর জেলা পরিষদ চেয়ারম্যান আখতারউজ্জামান; বাংলাদেশ উপজেলা পরিষদ এসোসিয়েশনের সভাপতি হারুন-অর-রশীদ হাওলাদার; মিউনিসিপ্যাল এসোসিয়েশন অব বাংলাদেশ-ম্যাবের মহাসচিব খালিদ হোসেন ইয়াদ; বাংলাদেশ ইউনিয়ন পরিষদ ফোরাম-বিইউপিএফ-এর সিনিয়র সহ-সভাপতি সাজ্জাদ হোসেন মুকুলসহ অন্যান্য অংশগ্রহণকারী তাদের মতামত প্রদান করেন।

উপস্থিত অংশগ্রহণকারীরা জাতীয় কনভেনশনের ১১ দফা সুপারিশ বাস্তবায়নে ‘গভার্নেন্স এডভোকেসি ফোরাম’র অব্যাহত কার্যক্রমের সাথে যুক্ত থেকে সার্বিক সহযোগিতা প্রদানের প্রতিশ্রুতি ব্যক্ত করেন। একইসাথে ফোরামের ধারাবাহিক প্রচেষ্টার ফলে সরকার দ্রুত এ বিষয়ে উদ্যোগী ভূমিকা গ্রহণ করবে বলে আশা প্রকাশ করেন।

Contact Us

We're not around right now. But you can send us an email and we'll get back to you, asap.

Not readable? Change text. captcha txt