‘সামাজিক পুঁজি গঠনের মাধ্যমে সরকারি সেবাসমূহ জনবান্ধবকরণ-লোকমোর্চা’ প্রকল্পের আওতায় গত ২৩ ফেব্রুয়ারি ২০২৩ মানিকগঞ্জের সিংগাইর উপজেলা ও ইউনিয়ন পরিষদ লোকমোর্চার বার্ষিক কর্মপরিকল্পনা অনুযায়ী বায়রা ইউপি সভাকক্ষে কমিউনিটি ক্লিনিক এবং ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের বিভিন্ন সমস্যা ও সমাধানে করণীয় বিষয়ে এক সংলাপ  অনুষ্ঠিত হয়। ওয়েভ ফাউন্ডেশন এবং লোকমোর্চার উদ্যোগে আয়োজিত এ সংলাপে সভাপতিত্ব করেন প্যানেল চেয়ারম্যান  মোঃ আবদুস সামাদ মোল্লা। যেখানে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা এবিএম শাহিনুজ্জামান শিশির প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এছাড়া ইউপি সদস্যবৃন্দ, লোকমোর্চা ও স্বাস্থ্য বিভাগের কর্মী-কর্মকর্তাগণও উপস্থিত ছিলেন।

আলোচনায় উপজেলা লোকমোর্চার সাধারণ সম্পাদক আনোয়ারা খাতুনসহ যুগ্ম-সাধারণ সম্পাদক, বীর মুক্তিযোদ্ধা অলক সাহা; ইউপি লোকমোর্চার সভাপতি ও সাধারণ সম্পাদক বিশেষ কিছু সমস্যা যেমন: রোগীদের বসার জন্য বেঞ্চ না থাকা; কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডারদের (সিএইচসিপি) অফিসসূচি মেনে না চলা; স্বাস্থ্যসেবা গ্রহীতাদের প্রয়োজনীয় ঔষধ না দেয়া; স্বাস্থ্য ব্যবস্থাপনা কমিটি কার্যকর না থাকা এবং ইউপি’র সাথে স্বাস্থ্যসেবা কেন্দ্রগুলোর সমন্বয়হীনতা ইত্যাদি উত্থাপন করেন।  এ প্রেক্ষিতে সিএইচসিপি খায়রুল ইসলাম এ আয়োজনকে স্বাগত জানিয়ে উপস্থাপিত সীমাবদ্ধতাসমূহ স্বীকার করে বলেন, “এখন থেকে অফিস সময় মেনে চলা হবে এবং ঔষধের পরিমাণ সীমিত হলেও অতিদরিদ্র মানুষ যেন ঔষধসহ অন্যান্য স্বাস্থ্যসেবা পায় সেদিকে বিশেষভাবে দৃষ্টি দেয়া হবে।”

প্রধান অতিথি এবিএম শাহিনুজ্জামান শিশিরও স্বাস্থ্যসেবার বিদ্যমান সীমাবদ্ধতা স্বীকার করে বলেন, “এখন থেকে ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তাগণ ইউপি’র সাথে কার্যকর সমন্বয় করে কার্যক্রম বাস্তবায়ন করবেন। চাহিদার তুলনায় ঔষধের স্বল্পতার জন্য আমরা অগ্রাধিকারের ভিত্তিতে ঔষধ দিব যাতে কাজের ফলাফল সন্তোষজনক হয়।” এছাড়া তিনি আরও বলেন, “সরকারের নির্দেশনা অনুযায়ী গর্ভবতী মায়েদের ডেলিভারি প্রাতিষ্ঠানিক হতে হবে। সেজন্য আমাদের এখানে বিনামূল্যে ডেলিভারি করা হয়।” বিষয়টি গ্রাম পর্যায়ে ব্যাপকভাবে প্রচারণায় লোকমোর্চাকে সক্রিয় ভূমিকা পালনের অনুরোধ জানান তিনি।

সংলাপের সভাপতি ও প্যানেল চেয়ারম্যান লোকমোর্চার উত্থাপিত সমস্যাসমূহ সমাধানে ইউনিয়ন পরিষদ থেকে কমিউনিটি ক্লিনিকগুলোতে রোগীদের বসার জন্য প্রয়োজনীয় বেঞ্চ দেয়া; ইউনিয়ন স্বাস্থ্য স্ট্যান্ডিং কমিটিকে কার্যকর করা এবং স্বাস্থ্য সেবা সংক্রান্ত যে কোনো সমস্যা নজরে আসলে সাধ্যানুযায়ী তা সমাধানের উদ্যোগ গ্রহণের প্রতিশ্রুতি দেন।

Contact Us

We're not around right now. But you can send us an email and we'll get back to you, asap.

Not readable? Change text. captcha txt