দেশের বেকার নারী-পুরুষদের কারিগরি শিক্ষায় শিক্ষিত করে গড়ে তোলা এবং কর্মসংস্থানের লক্ষ্যে গত ১০ নভেম্বর ২০২২ ওয়েভ ফাউন্ডেশন কর্তৃক বাস্তবায়িত Skills for Employment Investment Program-SEIP প্রকল্পের আওতায় শেষ হলো ৩ মাস মেয়াদি ফ্যাশন গার্মেন্টস ও মোবাইল ফোন সার্ভিসিং প্রশিক্ষণ কোর্স। চূড়ান্ত মূল্যায়ন শেষে কোর্সের ৫০জন প্রশিক্ষণার্থীর মধ্যে সনদ বিতরণ করা হয়। ২০১৬ সাল থেকে সংস্থা এ প্রকল্পের অধীনে ওয়েভ ট্রেড ট্রেনিং সেন্টার, দর্শনা, চুয়াডাঙ্গা ও রাজশাহীতে ফ্যাশন গার্মেন্টস, মোবাইল ফোন সার্ভিসিং, ইলেকট্রিক্যাল ইন্সটলেশন এন্ড মেইন্টেনেন্স এবং গ্রাফিক ডিজাইন বিষয়ে চারটি কোর্স বাস্তবায়ন করে আসছে।

প্রকল্পের প্রধান উদ্দেশ্য হচ্ছে অংশগ্রহণকারী প্রশিক্ষণার্থীদের যোগ্যতা ও পছন্দের ভিত্তিতে দক্ষতামূলক প্রশিক্ষণ প্রদান এবং কর্মসংস্থান (স্ব-কর্মসংস্থান ও মজুরি ভিত্তিক) নিশ্চিত করে আর্থিক সক্ষমতা বৃদ্ধির মাধ্যমে পরিবার ও ব্যক্তির মানব মর্যাদা প্রতিষ্ঠা করা। যাতে তারা টেকসইভাবে জীবনমানের উন্নয়ন করে ক্রমান্বয়ে সামনের দিকে অগ্রসর হতে পারে। সনদপ্রাপ্ত প্রশিক্ষণার্থীরা তাদের মতামত প্রদানকালে বলেন, “ওয়েভ ফাউন্ডেশনের এ উদ্যোগ সমাজের পিছিয়ে পড়া যুব নারী-পুরুষদের জন্য আশির্বাদস্বরূপ। সরকারের পাশাপাশি সংস্থার এ ভূমিকা  বেকারত্ব দূরীকরণে মাইলফলক হয়ে থাকবে।” প্রশিক্ষণার্থীদের মধ্যে অনেকে ইতিমধ্যে আয়ের সাথেও যুক্ত হয়েছেন বলে জানান। উপরিউক্ত প্রশিক্ষণগুলোতে শুধুমাত্র সংশ্লিষ্ট বিষয়েই নয়; মানুষের আচরণিক পরিবর্তনে মূল্যবোধ, বিভিন্ন সফট্ স্কিলসহ উদ্যোক্তা উন্নয়ন বিষয়েও ধারণা প্রদান করা হয়,যা একজনকে পরিপূর্ণ মানুষ হতে সহায়তা করে।

বাংলাদেশের বেকার সমস্যা দূরীকরণে সংস্থা এই প্রশিক্ষণ কার্যক্রমকে অত্যন্ত গুরুত্বের সাথে বিবেচনা করে আবাসন ব্যবস্থা থেকে শুরু করে প্রশিক্ষণের গুণগত মান বজায় রেখে চলেছে এবং প্রশিক্ষণ পরবর্তী কর্মসংস্থানের বিষয়টিও সমান গুরুত্ব দিয়ে আসছে। এ পর্যন্ত প্রকল্পের ৪টি কোর্সের অধীনে যথাক্রমে ফ্যাশন গার্মেন্টসে ৭৭৩জন, মোবাইল ফোন সার্ভিসিংয়ে ৬৭৫জন, ইলেকট্রিক্যাল ইন্সটলেশন এন্ড মেইন্টেনেন্সে ১৭৫জন এবং গ্রাফিক ডিজাইনে ২০০জনসহ সর্বমোট ১৮২৩জনকে প্রশিক্ষণ দেয়া হয়েছে। যাদের মধ্যে প্রায় ১১৪২জন যুব নারী-পুরুষ দেশ এবং দেশের বাইরে বিভিন্ন কর্মসংস্থানে যুক্ত হয়ে নিজেদের প্রতিষ্ঠিত করেছেন।

Contact Us

We're not around right now. But you can send us an email and we'll get back to you, asap.

Not readable? Change text. captcha txt