বিগত ৭ নভেম্বর ২০২২ চুয়াডাঙ্গা জেলার জীবননগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স হলরুমে জীবননগর উপজেলা লোকমোর্চা এবং ওয়েভ ফাউন্ডেশন-এর আয়োজনে ‘ইউনিয়ন পর্যায়ে পরিবার পরিকল্পনা বিভাগের স্বাস্থ্যসেবা প্রদানে সমস্যা ও সম্ভাবনা’শীর্ষক এক সংলাপ অনুষ্ঠিত হয়। উপজেলার বিভিন্ন ইউনিয়নে দায়িত্বরত পরিবার পরিকল্পনা বিভাগের বিভিন্ন কর্মী-কর্মকর্তা এবং জীবননগর উপজেলা লোকমোর্চার সদস্যবৃন্দ, জীবননগর প্রেস ক্লাব ও বিভিন্ন গণমাধ্যমের সাংবাদিকসহ সংস্থার কর্মকর্তাবৃন্দ এতে অংশগ্রহণ করেন।

উপজেলা লোকমোর্চার সভাপতি ও উথলী ইউপি চেয়ারম্যান আবুল কালাম আজাদের সভাপতিত্বে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা সহকারী পরিবার কল্যাণ কর্মকর্তা লতিকা ইয়াসমিন লতা, উপজেলা লোকমোর্চার সাধারণ সম্পাদক আবু মো. আব্দুল লতিফ অমল, প্রেসক্লাব সভাপতি এম আর বাবু, ওয়েভ ফাউন্ডেশনের উপ-পরিচালক জহির রায়হান, প্রোগ্রাম এডভাইজার আব্দুস শুকুর ও সিনিয়র সমন্বয়কারী কামরুজ্জামান যুদ্ধসহ আরও অনেকে। সংলাপটি সঞ্চালনা করেন লোকমোর্চা প্রকল্পের সমন্বয়কারী আব্দুল আলিম সজল ।

সংলাপে ইউনিয়ন পর্যায়ে কর্মরত পরিবার পরিকল্পনা বিভাগের কর্মীদের মাধ্যমে মাঠ পর্যায়ের বাস্তবসম্মত যে সকল সমস্যা তুলে ধরা হয় সেগুলো যথাক্রমে: ৮টির মধ্যে ৪টি ইউনিয়নে পরিবার কল্যাণ কেন্দ্র নেই; উপজেলায় পরিবার পরিকল্পনা বিভাগের ৩০% পদ শূন্য; পরিবার পরিকল্পনা বিভাগের কর্মীদের কার্যক্রম পরিচালনায় ইউপিতে বসার ব্যবস্থা নেই; অধিকাংশ ইউনিয়ন পরিবার কল্যাণ কেন্দ্রের চিকিৎসা উপকরণগুলো ব্যবহার অনুপযোগী; উথলী ইউনিয়নে ডেলিভারির সুযোগ থাকলেও উপযোগী পরিবেশ নেই; কমিউনিটি ক্লিনিকে রোগী চেক-আপের জন্য নির্দিষ্ট টেবিল (২.৫ ফুট প্রস্থ ও ৫ ফুট লম্বা) নেই ইত্যাদি।

এ প্রেক্ষিতে গৃহীত সুপারিশগুলো হলো:

  • যেসব ইউনিয়নে পরিবার কল্যাণ কেন্দ্র নেই, সেগুলো নির্মাণের জন্য মাননীয় সাংসদের সাথে মতবিনিময় ও ডিও লেটার সংগ্রহ করে সংশ্লিষ্ট অধিদপ্তর এবং মন্ত্রণালয়ে প্রেরণের ব্যবস্থা করা।
  • বিভিন্ন ইউনিয়নে শূন্যপদের বিপরীতে যত দ্রুত সম্ভব লোকবল নিয়োগে জেলাস্থ পরিবার পরিকল্পনা বিভাগের উপ-পরিচালকের সাথে জেলা লোকমোর্চার মাধ্যমে লবিং করা।
  • বিভিন্ন পরিবার কল্যাণ কেন্দ্রের অকেজো চিকিৎসা উপকরণসমূহ ইউনিয়ন ও উপজেলা পরিষদের নিজস্ব তহবিল হতে ব্যবহার উপযোগীকরণে সংশ্লিষ্টদের সাথে এডভোকেসি ও লবিং করা।
  • শূন্যপদের বিপরীতে লোকবল নিয়োগের আগ পর্যন্ত বিদ্যমান স্টাফ পুনর্বিন্যাস করে কার্যক্রম পরিচালনার জন্য উপজেলা ও জেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তাগণের সাথে মতবিনিময় ও সংলাপ পরিচালনা করা।
Contact Us

We're not around right now. But you can send us an email and we'll get back to you, asap.

Not readable? Change text. captcha txt