বিগত ১৮ মে ২০২২ ইফাদ এবং পিকেএসএফ-এর এক প্রতিনিধি দল মেহেরপুর জেলার সদর উপজেলায় সংস্থার ব্ল্যাকবেঙ্গল ছাগল পালনের ভ্যালুচেইন কার্যক্রম পরিদর্শন করে। এছাড়া বাড়াদী বাজার সংলগ্ন ব্ল্যাকবেঙ্গল ছাগলের কালেকশন পয়েন্টও সরেজমিনে পর্যবেক্ষণ করেন। কালেকশন পয়েন্টের মাধ্যমে ছাগল খামারী ও ছোট ছোট ব্যাপারীরা সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত জীবন্ত ওজনের মাধ্যমে ন্যায্যমূল্যে এবং নগদ টাকায় ছাগল বিক্রি করতে পারেন।

এরপর পরিদর্শন টিম বাড়াদী ইউনিয়নের রাজনগর গ্রামের লক্ষ্মী রাণী এবং ঠান্ডা খাতুনের ব্ল্যাকবেঙ্গল প্রজনন কেন্দ্র দেখতে যান। Promoting Agricultural Commercialization and Enterprises-PACE  ছাগল পালন প্রকল্প থেকে ২০১৯ সালে লক্ষ্মী রাণীকে ১টি পাঠা দেয়া হয়েছিল। বর্তমানে তার প্রজনন কেন্দ্রে ৩টি ব্ল্যাকবেঙ্গল পাঠা আছে। প্রতি মাসে পরিচালনা খরচ বাদে প্রায় ১২ হাজার টাকা নিট লাভ থাকে লক্ষ্মী রাণীর। আর ঠান্ডা খাতুন চলতি বছরে ৯টি ছাগল ৫৪ হাজার টাকায় বিক্রি করেছেন। বর্তমানে তার খামারে আরও ১০টি ছাগল রয়েছে। পেইস ছাগল পালন প্রকল্পের মাধ্যমে এ এলাকার অনেক নারী-পুরুষ আজ ক্ষুদ্র উদ্যোক্তা হিসেবে নিজেদের প্রতিষ্ঠা করেছেন। যাদের মধ্যে ৮০% উপকারভোগীর আয় আগের তুলনায় বৃদ্ধি পেয়েছে ।

উপকারভোগী পর্যায়ে ব্ল্যাকবেঙ্গল প্রজনন কেন্দ্র পরিদর্শনের পর প্রতিনিধি দল প্রকল্পের ২৫ জন সদস্যের সাথে এক আলোচনা সভা করেন। যার মাধ্যমে পরিদর্শন টিমের সদস্যরা তাদের আয়, ছেলেমেয়েদের লেখাপড়া, স্মার্ট ফোন ব্যবহার, দৈনিক পুষ্টি চাহিদা পূরণ সংক্রান্ত বিষয়সহ আর্থ-সামাজিক অবস্থানের তুলনামূলক চিত্র সম্পর্কে জানতে পারেন।

পরিদর্শন টিমে ইফাদের রিজিওনাল ডিরেক্টর নিজেল ব্রেট, কান্ট্রি ডিরেক্টর আরনড হ্যামলার্স, কান্ট্রি প্রোগ্রাম এনালিস্ট নাবিল রহমান ও ভূইয়ান নাহিয়ান মাহমুদ, ডিরেক্টর রেহানা রেজা, লিড পোর্টফোলিও এডভাইজার লিয়াম ছিকা এবং পিকেএসএফ-এর অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক মোঃ ফজলুল কাদের, আরএমটিপি প্রকল্পের সেক্টর ভ্যালুচেইন স্পেশালিস্ট এস এম নিয়াজ মাহমুদ, ভ্যালুচেইন প্রকল্প ম্যানেজার মো. ইরফান আলী এবং সঞ্চিতা ইসলাম উপস্থিত ছিলেন। পরিদর্শন কার্যক্রমের সার্বিক নির্দেশনা ও সহায়তায় সংস্থার উপ-নির্বহী পরিচালক আনোয়ার হোসেনসহ সংশ্লিষ্ট কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। সরেজমিনে পরিদর্শন শেষে ইফাদ এবং পিকেএসএফ কর্তৃপক্ষ সন্তোষ প্রকাশ করে বাস্তবায়িত কার্যক্রম সমাজে ইতিবাচক প্রভাব ফেলছে বলে মতামত ব্যক্ত করেন।

Contact Us

We're not around right now. But you can send us an email and we'll get back to you, asap.

Not readable? Change text. captcha txt