সংস্থা কর্র্তৃক বাস্তবায়িত “অংশগ্রহণমূলক শাসনব্যবস্থা শক্তিশালীকরণের মাধ্যমে সরকারি সেবাসমূহের দায়বদ্ধতা (রেসপন্স)” প্রকল্পের উদ্যোগে গত ১-৮ ফেব্রুয়ারি ২০২২, মাগুরা জেলার মহম্মদপুর উপজেলার ৮টি ইউনিয়ন পরিষদ যথাক্রমে নহাটা, রাজাপুর, মহম্মদপুর, দিঘা, বিনোদপুর, বাবুখালী, পলাশবাড়ী এবং বালিদিয়ার নবনির্বাচিত প্রতিনিধিসহ সংশ্লিষ্টদের “স্থানীয় সরকারের সেবা প্রদান ও মনিটরিং এবং অংশগ্রহণমূলক পরিকল্পনা, বাজেট, স্থানীয় সম্পদ আহরণ ও আর্থিক ব্যবস্থাপনা” বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।

৪টি ব্যাচে ২ দিনব্যাপী আয়োজিত এ প্রশিক্ষণে নবনির্বাচিত চেয়ারম্যান, সাধারণ সদস্য, সংরক্ষিত নারী সদস্য এবং সচিব ও হিসাব সহকারী কাম কম্পিউটার অপারেটরসহ মোট ১১৩ জন অংশগ্রহণকারী উপস্থিত ছিলেন। মহম্মদপুর উপজেলা পরিষদ হলরুমে অনুষ্ঠিত এ প্রশিক্ষণে সুশাসন ও স্থানীয় সরকার, ইউনিয়ন পরিষদের সেবাসমূহ, মনিটরিং ও সিটিজেন চার্টার, অংশগ্রহণমূলক উন্নয়ন পরিকল্পনা ও বাজেট, পঞ্চবার্ষিকী পরিকল্পনা, ওয়ার্ড সভা ও স্থানীয় উন্নয়ন চাহিদা, স্থানীয় সম্পদ আহরণ, আর্থিক ব্যবস্থাপনা ও রাজস্ব আয় বৃদ্ধি প্রভৃতি বিষয়ে অংশগ্রহণকারীদের ধারণা প্রদান করা হয়। প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন মাগুরা জেলার স্থানীয় সরকার উপ-পরিচালক মো. আফাজ উদ্দিন; মহম্মদপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা রামানন্দ পাল এবং উপজেলা ভ‚মি কমিশনার দিদার উদ্দিন। এছাড়া সংস্থার পক্ষে রেসপন্স প্রকল্পের সমন্বয়কারী মো. ওসমান গনিসহ সংশ্লিষ্ট কর্মী-কর্মকর্তারা এতে উপস্থিত ছিলেন।

নবনির্বাচিত চেয়ারম্যান ও সদস্যরা বলেন, “এ প্রশিক্ষণের মাধ্যমে ইউনিয়ন পরিষদের সকল কার্যক্রম সম্পর্কে জানতে পেরে আমরা সত্যি উপকৃত হয়েছি। সংস্থা যেন এ ধরনের কার্যক্রম চলমান রাখে।”

স্থানীয় সরকার উপ-পরিচালক মো. আফাজ উদ্দিন মনে করেন, দায়িত্ব গ্রহণের পরপরই অনুষ্ঠিত হওয়ায় এ প্রশিক্ষণটি নবনির্বাচিত প্রতিনিধিদের দায়িত্ব পালনে সহায়ক হবে। মানুষের জন্য ফাউন্ডেশন ও ইউকেএইডের সহযোগিতায় পরিচালিত রেসপন্স প্রকল্প কার্যক্রমের অংশ হিসেবে মাগুরার শ্রীপুর উপজেলার ইউনিয়ন পরিষদগুলোকে নিয়ে এ রকম আরও ৪ ব্যাচ প্রশিক্ষণ দ্রুত আয়োজন করা হবে।

Contact Us

We're not around right now. But you can send us an email and we'll get back to you, asap.

Not readable? Change text. captcha txt