”জলবায়ুর প্রভাবে খুলনা মহানগরে স্থানান্তরিত অভিবাসী ও দরিদ্র পরিবারসমূহের অভিযোজিত জীবন-জীবিকার উন্নয়নে ছাগল পালন প্রকল্প”-এর আওতায় ব্ল্যাক বেঙ্গল ছাগলের টেকসই বাজারজাতকরণের লক্ষ্যে দিনব্যাপী এক ”মার্কেট লিংকেজ ডেভেলপমেন্ট কর্মশালা” অনুষ্ঠিত হয়। সংস্থার উদ্যোগে এবং জিআইজেড-এর আর্থিক সহযোগিতায় গত ৩০ মে ২০২১ নগরীর সোনাডাঙ্গাস্থ এনজিও ফোরাম প্রশিক্ষণ কেন্দ্রে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

২০১৯ সালের জানুয়ারি মাসে প্রকল্পের অধীনে খুলনা সিটি কর্পোরেশনের রায়েরমহলস্থ ১৪নং ওয়ার্ডে জলবায়ু পরিবর্তনে ক্ষতিগ্রস্ত ৫৯টি পরিবারের জীবনমান উন্নয়নে ২টি করে মা ছাগল ও ছাগল পালনের জন্য মাচাসহ ঘর প্রদান করা হয়। সংস্থার কারিগরি সহায়তা ও পরামর্শ এবং মাচা পদ্ধতিতে ছাগল পালনের মাধ্যমে এসকল পরিবারের নিকট ছাগল পালন এখন লাভজনক পেশা হয়ে দাঁড়িয়েছে। বর্তমান হিসাব অনুযায়ী সদস্যদের মাধ্যমে এ পর্যন্ত মোট ৪০৯টি ছাগল উৎপাদিত হয়েছে, যার মধ্যে ৬২টি, ৩ লক্ষ ৫০ হাজার ৫০০ টাকায় বিক্রি করা হয়েছে। এছাড়াও এলাকার মানুষকে উদ্বুদ্ধ করার জন্য তারা নতুন ৩০টি পরিবারকে ১টি করে মেয়ে ছাগলের বাচ্চা উপহার দিয়েছেন। ফলে নতুন সদস্যরাও ব্ল্যাক বেঙ্গল ছাগল পালনের প্রতি আকৃষ্ট হচ্ছে। ছাগল পালনের মাধ্যমে এ এলাকার মানুষের অর্থনৈতিক উন্নয়নের পাশাপাশি সিদ্ধান্ত গ্রহণের ক্ষমতাও বৃদ্ধি পাচ্ছে। যার ফলে সদস্যরা মনে করছেন, তারা ছাগল বিক্রি করে যথাযথ দাম পাচ্ছেন না। এমতাবস্থায় সার্বিক দিক বিবেচনায় নিয়ে ব্ল্যাক বেঙ্গল ছাগলের টেকসই বাজারজাতকরণ ব্যবস্থা গড়ে তোলার লক্ষ্যে এবং সদস্যদের ন্যায্য বাজারমূল্য প্রাপ্তিতে সংস্থা মার্কেট লিংকেজ ডেভেলপমেন্ট কর্মশালার উদ্যোগ গ্রহণ করে।

১১ জন সদস্য এবং ৯ জন ব্যাপারী ও মাংস ব্যবসায়ীদের উপস্থিতিতে এই কর্মশালার আয়োজন করা হয়। কর্মশালায় উপস্থিত ছিলেন ওয়ার্ড কাউন্সিলর এড. মেমোরী সুফিয়া রহমান শুনু, খুলনা সিটি কর্পোরেশনের ভেটেরিনারি সার্জন ড. পেরু গোপাল বিশ্বাস এবং প্রকল্প কর্মকর্তা সোহেলী সুলতানাসহ সংশ্লিষ্টরা।

Contact Us

We're not around right now. But you can send us an email and we'll get back to you, asap.

Not readable? Change text. captcha txt