ওয়েভ ফাউন্ডেশন কর্তৃক বাস্তবায়িত পিপিইপিপি-ইইউ প্রকল্পের আওতায় পুষ্টি ও প্রাথমিক স্বাস্থ্য সেবা কর্মসূচির  অংশ হিসেবে গত ২৭ মে ২০২৩ প্রকল্প অফিস এবং গত ১ জুন ২০২৩ হরিদেবপুর, গলাচিপায় বিশেষায়িত চক্ষু ক্যাম্প আয়োজন করা হয়। এ ক্যাম্পে বিশেষজ্ঞ ডাক্তার টিমের মাধ্যমে মোট ৪৬৪ জন চক্ষু রোগীকে চিকিৎসা প্রদান করা হয়। ক্যাম্পে ইস্পাহানী ইসলামীয়া চক্ষু ইনস্টিটিউট ও হাসপাতালের ভ্রাম্যমান ফার্মেসীর মাধ্যমে স্বল্প মূল্যে ঔষধ ও চশমা প্রদান করা হয়। পিপিইপিপি-ইইউ প্রকল্পটি ইউরোপিয়ান ইউনিয়নের অর্থায়নে এবং পিকেএসএফ-এর সার্বিক সহযোগিতায় পটুয়াখালি জেলার গলাচিপা উপজেলায় বাস্তবায়িত হচ্ছে।

ছানিজনিত কারণে যে সকল রোগী দৃষ্টিশক্তি হারিয়েছেন, তাদের চোখের ছানি অপারেশন এবং (আইএলও) লেন্স স্থাপনের লক্ষ্যে ছানি রোগী শনাক্তকরণ করা হয়। রোগী শনাক্তকরণের ক্ষেত্রে বিনামূল্যে রোগীর প্রয়োজনীয় কিছু পরীক্ষা-নিরীক্ষা করা হয়। যেমন: চোখের প্রেশার, শরীরের রক্ত চাপ, ডায়াবেটিস ইত্যাদি। প্রয়োজনীয় সকল পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে ৬৮ জন রোগীকে ছানি অপারেশনের জন্য চূড়ান্তভাবে নির্বাচন করা হয়। ইতিমধ্যে ৬০ জন রোগীকে ইস্পাহানী ইসলামীয়া চক্ষু ইনস্টিটিউট ও হাসপাতাল বরিশালে নিয়ে অপারেশন করানো হয়েছে। অপারেশন শেষে সকল রোগীকে প্রয়োজনীয় ঔষধ ও কালো চশমা প্রদান করা হয়।

ওয়েভ ফাউন্ডেশন ও হাসপাতাল কর্তৃপক্ষের যৌথ ব্যবস্থাপনায় সহকারী কারিগরি কর্মকর্তা (পুষ্টি) রোগীদের শারীরিক পরীক্ষা-নিরীক্ষা করেন এবং কাউন্সেলিং করে নিজ নিজ বাড়িতে পৌঁছে দেন। উল্লেখ্য যে, ৮ জনের ডায়াবেটিসের পরিমাণ বেশি থাকায় পরবর্তীতে তাদের অপারেশন করানোর সিদ্ধান্ত নেয়া হয়। পুষ্টি ও প্রাথমিক স্বাস্থ্যসেবা টিম নিয়মিতভাবে অপারেশনের রোগীদের ফলো-আপ করছেন। বর্তমানে সবার শারীরিক অবস্থা সন্তোষজনক অবস্থায় রয়েছে। সেবা প্রাপ্ত রোগীরা বিনামূল্যে সেবা পেয়ে ওয়েভ ফাউন্ডেশনের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

Contact Us

We're not around right now. But you can send us an email and we'll get back to you, asap.

Not readable? Change text. captcha txt