গত ৬ ফেব্রুয়ারি ২০২৪ চুয়াডাঙ্গা জেলার দামুড়হুদা উপজেলাধীন কোষাঘাটায় সংস্থার ‘গো গ্রীন সেন্টার (Go Green Center) এর আনুষ্ঠানিক উদ্বোধন অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাবেক সচিব এবং পিকেএসএফ’র ব্যবস্থাপনা পরিচালক ড. নমিতা হালদার, এনডিসি। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ওয়েভ ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক মহসিন আলী। মাঠ পর্যায়ে পরীক্ষা-নিরীক্ষা, কৃষি পণ্যভিত্তিক ক্লাস্টার এবং কৃষি উদ্যোক্তা গড়ে তোলার ক্ষেত্রে কোষাঘাটায় ১০ একর জমিতে প্রতিষ্ঠিত সংস্থার ‘সেন্টার ফর ডেভেলপমেন্ট এন্ড ক্যাপাসিটি-সিডিসি’ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। এ সকল কার্যক্রমের মান উন্নয়নে ‘পরিবেশসম্মত কৃষির বিষয়ে প্রশিক্ষণ’সহ দক্ষতা উন্নয়ন, মূল্য সংযোজন, নতুন নতুন কাজের উদ্যোগ গ্রহণ, সমন্বয় ও সঠিকভাবে পরিচালনার জন্য ‘Go Green Center’ হিসেবে এর নতুন নামকরণ করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ড. নমিতা হালদার বলেন, “এদেশের কৃষক ও কৃষি উদ্যোক্তাসহ সরকারি কৃষি বিভাগ ও বেসরকারি সংস্থাসমূহের সমন্বিত প্রচেষ্টায় কয়েক বছর ধরে আমাদের দেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ, তবে এখন নিরাপদ খাদ্য তথা খাদ্য নিরাপত্তার কথা ভাবতে হবে। এখানে এসে ওয়েভের চলমান বিভিন্ন কার্যক্রম এবং সংস্থার নির্বাহী পরিচালক কর্তৃক উপস্থাপিত ২০২৪ সালের ভবিষ্যৎ বিভিন্ন উদ্যোগ দেখে মনে হচ্ছে সেন্টারটি অনেকটাই স্বয়ংসম্পূর্ণ। এছাড়া দেশ ও সমাজের চলমান চাহিদা বিবেচনায় ওয়েভ ফাউন্ডেশনের গৃহীত এ সকল উদ্যোগ সত্যিই প্রশংসার দাবি রাখে।” তিনি সংস্থার এ সকল কার্যক্রমের সাথে সংহতি জানিয়ে প্রতিশ্রুতি দিয়ে বলেন, “পিকেএসএফ এ ধরনের সৃজনশীল উদ্যোগের সাথে সবসময়ই কাজ করে, ওয়েভ ফাউন্ডেশনের এ নতুন উদ্যোগের সম্প্রসারণ ও সফল বাস্তবায়নেও কাজ করবে। বিশেষত পিকেএসএফ’র সমন্বিত কৃষি ইউনিট এখানকার শিখন কাজে লাগিয়ে ওয়েভ ফাউন্ডেশনসহ অন্যান্য সংস্থায় অবদান রাখবে।” তিনি আরও বলেন, “ব্ল্যাক বেঙ্গল ছাগলের জন্য চুয়াডাঙ্গা একটি প্রমোটিং জেলা; তাই এই উদ্যোগ শুধুমাত্র বাড়িতে ছোট আকারে না করে, ফার্ম আকারে ছড়িয়ে দিতে পারলে দেশে আমিষের চাহিদা পূরণের পাশাপাশি গ্রামীণ নারীদের অর্থনৈতিক সয়ম্ভরতা অর্জনে বিশেষ ভূমিকা রাখবে।”

সভাপতির বক্তব্যে মহসিন আলী বলেন, ‘Go Green’ হলো ওয়েভ ফাউন্ডেশন এবং সহযোগী সংস্থা ইয়ুথ এসেম্বলির একটি ‘নতুন উদ্যোগ’। এই উদ্যোগের মূল প্রতিপাদ্য পরিবেশসম্মত কৃষি ও নিরাপদ খাদ্য, ক্লাইমেট একশন এবং ওয়াশ চর্চা। এ সকল বিষয়ে ইতিমধ্যে সংস্থার বিভিন্ন কর্মসূচির অধীনে বহুমুখী কার্যক্রম বাস্তবায়িত হচ্ছে। সংস্থার এ সকল কার্যক্রম ‘Go Green’ -এর উদ্যোগের সাথে ইতিমধ্যে যুক্ত। সময়ের চাহিদা বিবেচনায় মাঠ পর্যায়ে এ সকল কার্যক্রমের মান উন্নয়নে ‘পরিবেশসম্মত কৃষির বিষয়ে প্রশিক্ষণ’সহ দক্ষতা উন্নয়ন, মূল্য সংযোজন, নতুন নতুন কাজের উদ্যোগ গ্রহণ, সমন্বয় ও সঠিকভাবে পরিচালনার জন্য ‘‘Go Green Center’ গঠন করা হয়েছে। নিরাপদ খাদ্য নিশ্চিতকরণে আমাদের চলমান প্রকল্প ও উদ্যোগের সকল ক্ষেত্রে সচেতনভাবে পরিবেশসম্মত কৃষির সম্প্রসারণ; ক্লাইমেট একশন এর ক্ষেত্রে জলবায়ু অভিঘাত মোকাবেলায় অভিযোজন (Adaptation)  ও প্রশমন  (Mitigation) কার্যক্রম আরো বৃদ্ধি করা এবং ওয়াশ চর্চা নিশ্চিতকরণে ব্যক্তি, পরিবার ও সমাজের সর্বস্তরে  নিরাপদ পানি ও স্বাস্থ্যসম্মত স্যানিটেশন এবং স্বাস্থ্যবিধি চর্চার অভ্যাস বৃদ্ধি করতে নানামুখী উদ্যোগ বাস্তবায়ন করবে Go Green উদ্যোগ।”

অনুষ্ঠানে সম্মানীয় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পিকেএসএফ’র উপ-মহাব্যবস্থাপক মোঃ হুমায়ুন কবির, সহকারী মহা-ব্যবস্থাপক মোহাম্মদ মোফাজ্জল করিম এবং ব্যবস্থাপক মামুন উর রশীদ। উদ্বোধনী অনুষ্ঠানে ‘ওয়েভ ফাউন্ডেশনের পথচলা’ শীর্ষক আলোচনা তুলে ধরেন সংস্থার উপ-নির্বাহী পরিচালক নাসিফা আলী সূচনা এবং স্বাগত বক্তব্য রাখেন কমিউনিটি অর্থায়ন ও উদ্যোক্তা উন্নয়ন কর্মসূচির পরিচালক কফিল উদ্দিন আহমেদ। অনুষ্ঠানটির সার্বিক সঞ্চালনার দায়িত্ব পালন করেন উপ-পরিচালক নাজমা সুলতানা লিলি এবং সিনিয়র সমন্বয়কারী আব্দুস সালাম। প্রধান অতিথি উপস্থিত সকলকে গো গ্রিনের একেকজন এজেন্ট, প্রচারক ও পার্টনার হিসেবে ভূমিকা রাখার আহবান জানিয়ে ÔGo Green Center’ এর নাম ফলক উন্মোচন করেন এ অনুষ্ঠানে।

Contact Us

We're not around right now. But you can send us an email and we'll get back to you, asap.

Not readable? Change text. captcha txt