গত ৫ ও ৬ ফেব্রুয়ারি ২০২৪ পিকেএসএফ’র ব্যবস্থাপনা পরিচালক এবং সাবেক সচিব ড. নমিতা হালদার, এনডিসি ওয়েভ ফাউন্ডেশনের চুয়াডাঙ্গা কেন্দ্রিক বিভিন্ন কার্যক্রম পরিদর্শন করেন। ৫ ফেব্রুয়ারি চুয়াডাঙ্গা জেলার সরোজগঞ্জ বাজারে ওয়েভ ফাউন্ডেশনের ক্ষুদ্র ঋণ কর্মসূচির মাইক্রো এন্টারপ্রাইজ কম্পোনেন্ট-এমই সদস্য ওয়ালীউল্লাহর ‘জনতা ইঞ্জিনিয়ারিং’ এর কৃষি যন্ত্রাংশ তৈরির কারখানা এবং অনুকূল পরিবেশে নারী-পুরুষের কর্মসংস্থানসহ সার্বিক কার্যক্রম পরিদর্শন করেন। পরবর্তীতে জীবননগর উপজেলার উথলী ইউনিয়নে পিকেএসএফ-এর সহায়তায় চলমান সমৃদ্ধি কর্মসূচির ‘প্রবীণ টি স্টল’ এবং সীমান্ত ইউনিয়নের ‘প্রবীণ সামাজিক কেন্দ্র’ পরিদর্শন ও সংশ্লিষ্টদের সাথে মতবিনিময় করেন।

মতবিনিময়কালে ড. নমিতা হালদার বলেন, “প্রবীণরা সমাজে অনেকাংশেই পিছিয়ে থাকেন এবং বৈষম্যের শিকার হন। আপনাদের জীবনমান উন্নয়নে আমরা পাশে আছি এবং থাকবো।” একই দিন সন্ধ্যায় তিনি সংস্থার দর্শনাস্থ ওয়েভ ট্রেড টেনিং সেন্টারে সামাজিক সংগঠন ‘লোকমোর্চা’র চুয়াডাঙ্গা জেলা প্রতিনিধিদের সাথে মতবিনিময় করেন। এ সময় লোকমোর্চার সদস্যগণ কৃষি, শিক্ষা, স্বাস্থ্য, সামাজিক নিরাপত্তা ও নারী নির্যাতন প্রতিরোধসহ দুদশক ধরে বহুমুখী কাজের বিশেষ অভিজ্ঞতা তুলে ধরেন। যেখানে বিচারিক সুবিধাপ্রাপ্ত কয়েকজন ভিকটিমও তাদের অভিব্যক্তি প্রকাশ করেন। এ রকম একটি ব্যতিক্রমী স্বেচ্ছাসেবী সংগঠন পরিচালনায় সহায়তার জন্য তিনি ওয়েভ ফাউন্ডেশন ও লোকমোর্চাকে ধন্যবাদ জানান। জেলার পুলিশ, বিচার বিভাগসহ প্রশাসন কর্তৃক লোকমোর্চার কাজের স্বীকৃতির কথা শুনে সংগঠনের এই কাজ সারাদেশে ছড়িয়ে দেয়ার লক্ষ্যে পিকেএসএফ কর্তৃক একটি গবেষণার ব্যবস্থা করা এবং এর সংখ্যাগত-মানগত ফলাফল ও ইতিবাচক সামাজিক প্রভাব কাজে লাগানোর বিষয়ে প্রতিশ্রুতি ব্যক্ত করেন তিনি।

৬ ফেব্রুয়ারি সকালে সংস্থা কর্তৃক বাস্তবায়িত আরএমটিপি প্রকল্পের অধীনে মাংস প্রক্রিয়াজাতকরণ প্লান্ট ‘চুয়াডাঙ্গা মিট’র উদ্বোধন অনুষ্ঠিত হয়। যেখানে পিকেএসএফ’র ব্যবস্থাপনা পরিচালক ড. নমিতা হালদার প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, “চুয়াডাঙ্গা মিট একটি ব্যতিক্রমী ও চ্যালেঞ্জিং উদ্যোগ। চুয়াডাঙ্গা জেলা ব্ল্যাক বেঙ্গল ছাগলসহ অন্যান্য পশু-পাখি পালনের জন্য বিখ্যাত। এই সম্ভাবনাকে কাজে লাগিয়ে প্রাণী জবাইয়ের আগে মানুষের স্বাস্থ্যঝুঁকি নিরসন নিশ্চিতকরণসহ এই প্লান্টের মাংস সমাজের সকল শ্রেণীপেশার মানুষের ক্রয়-ক্ষমতার মধ্যে রেখে প্যাকেজিং নিশ্চিত করতে হবে।” এ আয়োজনে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ওয়েভ ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক মহসিন আলী এবং চুয়াডাঙ্গা সদর উপজেলার প্রাণীসম্পদ কর্মকর্তা ডাঃ শেখ মোঃ মসিউর রহমান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ‘চুয়াডাঙ্গা মিট’র উদ্যোক্তা জিল্লুর রহমান।

একইদিনে চুয়াডাঙ্গা জেলার দামুড়হুদা উপজেলাধীন কোষাঘাটায় ওয়েভ ফাউন্ডেশন এবং এর সহযোগী সংস্থা ইয়ুথ এসেম্বলির নতুন উদ্যোগ ‘Go Green Center’ এর আনুষ্ঠানিক উদ্বোধন অনুষ্ঠানেও প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পিকেএসএফ’র ব্যবস্থাপনা পরিচালক। দুই দিনব্যাপী এসকল কার্যক্রম পরিদর্শনকালে পিকেএসএফ’র ব্যবস্থাপনা পরিচালকের সাথে উপ-মহাব্যবস্থাপক মোঃ হুমায়ুন কবির, সহকারী মহাব্যবস্থাপক মোহাম্মদ মোফাজ্জল করিম এবং ব্যবস্থাপক মামুন উর রশীদ তার সফরসঙ্গী ছিলেন।

Contact Us

We're not around right now. But you can send us an email and we'll get back to you, asap.

Not readable? Change text. captcha txt