ওয়েভ ফাউন্ডেশন ২০২১ সাল থেকে উন্নয়ন সহযোগী জিপিই অক্সফাম আইবিআইএস ও স্ট্রিট চাইল্ড (Street Child UK) এর আর্থিক সহযোগিতায় ‘দ্য সাউথ এশিয়ান অ্যাসেসমেন্ট অ্যালায়েন্স: কমিউনিকেটিং এন্ড কোলাবোরেটিং ফর চেঞ্জ’ প্রকল্পটি বাস্তবায়ন করছে। বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ার নেপাল, আফগানিস্তান ও মিয়ানমার যৌথভাবে প্রকল্পটি বাস্তবায়ন করছে। প্রকল্পের মূল উদ্দেশ্য নাগরিক উদ্যোগে শিক্ষার্থীদের পঠন ও গাণিতিক শিখন যাচাই ও মূল্যায়ন করা এবং জরিপের মাধ্যমে প্রাপ্ত তথ্যের আলোকে শিক্ষার গুণগতমান নিশ্চিত করার জন্য স্থানীয় এবং জাতীয় পর্যায়ে এডভোকেসি করা। প্রকল্পের উত্তম চর্চাগুলোকে (Best Practices) বৈশ্বিক  পর্যায়ে তুলে ধরাও এ প্রকল্পের অন্যতম উদ্দেশ্য।

এ প্রেক্ষিত নেপালের কাঠমান্ডুতে স্ট্রিট চাইল্ড নেপাল আয়োজিত হোটেল রেডিসন ব্লু তে গত ২৮-৩০ নভেম্বর ২০২৩ তিন দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলনের আয়োজন করা হয়। সম্মেলনে বাংলাদেশ অংশে প্রকল্প বাস্তবায়নকারী সংস্থা ওয়েভ ফাউন্ডেশনের পক্ষ থেকে সুশাসন, অধিকার ও ন্যায্যতা কর্মসূচির উপ-পরিচালক কানিজ ফাতেমা এবং প্রকল্প ব্যবস্থাপক লিপি আমেনা অংশগ্রহণ করেন। এছাড়াও প্রকল্পের স্থানীয় সহযোগী সংগঠন বরেন্দ্র উন্নয়ন প্রচেষ্টা (বিইউপি) ও ইনিশিয়েটিভ ফর রাইট ভিউ (আইআরভি)-এর প্রতিনিধিবৃন্দ অংশগ্রহণ করেন।

সম্মেলনের প্যানেল আলোচনায় প্রত্যেক দেশের প্রতিনিধিবৃন্দ তাদের প্রকল্প বাস্তবায়নের অভিজ্ঞতা, সফলতা, চ্যালেঞ্জসমূহ আলোচনা করেন। ওয়েভ ফাউন্ডেশন-এর প্রকল্প অ্যাডভোকেসি কার্যক্রমের সফলতা এবং অভিজ্ঞতা অভ্যাগত সকলের সামনে উপস্থাপন এবং প্রশ্নোত্তর পর্বে অংশগ্রহণ করেন সংস্থার উপ-পরিচালক কানিজ ফাতেমা। প্রকল্প ব্যবস্থাপক লিপি আমেনা বাংলাদেশের দুর্যোগপ্রবণ এলাকা বিশেষ করে খুলনা ও বাগেরহাট জেলায় পরিচালিত ‘বাংলাদেশের দুর্যোগপ্রবণ এলাকায় শিক্ষাদান, শিখন এবং মূল্যায়ন প্রক্রিয়ার ঘাটতি’ শীর্ষক গবেষণা থেকে প্রাপ্ত তথ্যসমূহ এবং ফলাফল ও সুপারিশ তার উপস্থাপনায় তুলে ধরেন। শিক্ষার মান উন্নয়নে সকলে একসাথে কাজ করার অঙ্গীকার ব্যক্ত করার মধ্য দিয়ে আন্তর্জাতিক এ সম্মেলনের সমাপনী ঘোষণা করা হয়।

Contact Us

We're not around right now. But you can send us an email and we'll get back to you, asap.

Not readable? Change text. captcha txt