“ওয়েভ ফাউন্ডেশন সরকারের পাশাপাশি সিংগাইর উপজেলায় বিভিন্ন উন্নয়নমূলক কাজ করছে। তার মধ্যে বিষ মুক্ত নিরাপদ সবজি উৎপদান ও বাজারজাতকরণ একটি ব্যতিক্রমী উদ্যোগ। সরকারের ঘোষণা অনুযায়ী সারা দেশের প্রতিটি জেলা উপজেলা পর্যায়ে নিরাপদ সবজির ক্রয়-বিক্রয় কর্ণার করতে হবে। নিরাপদ খাবার/সবজি প্রতিটি মানুষের মানবদেহের জন্য অত্যন্ত প্রয়োজন। কারণ নিরাপদ খাবার নিরাপদ জীবন।”‘নিরাপদ সবজির ক্রয়-বিক্রয় কর্ণার-এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে কথাগুলো বলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা, রুনা লায়লা ।

গত ২৭ জানুয়ারি ২০২১ ওয়েভ ফাউন্ডেশন ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের যৌথ উদ্যোগে সংস্থার ‘কৃষি মোর্চা’প্রকল্পের আওতায় মানিকগঞ্জ জেলার সিংগাইর উপজেলার জয়মন্টপ ইউনিয়ন বাজারে উক্ত অনুষ্ঠানের আয়োজন করা হয়। কৃষক পর্যায়ে এ ধরনের কাজ করার জন্য প্রধান অতিথি ওয়েভ ফাউন্ডেশন, কৃষি মোর্চা দল ও বাজার কমিটিকে ধন্যবাদ জানান। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিংগাইর উপজেলা কৃষি কর্মকর্তা, কৃষিবিদ মো. টিপু সুলতান সপন। তিনি বলেন, “সকল কৃষকের উচিত জৈব সার উৎপাদন করে নিরাপদ ফসল/সবজি চাষাবাদ করা। ওয়েভ ফাউন্ডেশন ইতিপূর্ব থেকে কৃষি ক্ষেত্রে এই উপজেলায় অনেক অবদান রাখছে বিশেষ করে ভার্মি কম্পোস্ট, ট্রাইকো কম্পোস্ট উৎপাদন ও কৃষি পরামর্শ। আধুনিক পদ্ধতিতে চাষাবাদ করতে যত রকমের প্রশিক্ষণের দরকার তা কৃষি অধিদপ্তর ওয়েভ ফাউন্ডেশনের মাধ্যমে সহযোগিতা দিবে।” এছাড়া জয়মন্টপ ইউপি চেয়ারম্যান, ইঞ্জিঃ মো. শাহাদৎ হোসেন; বাজার কমিটির সভাপতি, মো. আব্দুস সালাম; সেক্রেটারী, আবু বক্কর ফকির; কোষাধ্যক্ষ, সাইফুল ইসলাম এবং বেশ কিছু গণমাধ্যম প্রতিনিধিসহ সংস্থার সংশ্লিষ্ট কর্মী-কর্মকর্তা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

কর্ণার উদ্বোধনের পূর্বে অতিথিবৃন্দ নিরাপদ ফসল/সবজির ক্ষেত পরিদর্শন করেন। জৈব বালাইনাশক ব্যবহার করে কৃষক কিভাবে নিরাপদ সবজি উৎপাদন করছে তা সরেজমিনে পরিদর্শন করেন। ফেরোমন ফাঁদ, ইস্টিকি ট্রাপ, আঠালো ফাঁদ, ভার্মি কম্পোষ্ট ও ট্রাইকো কম্পোষ্ট ইত্যাদি দেখে মুগ্ধ হন উপজেলা নির্বাহী কর্মকর্তা, রুনা লায়লা। উল্লেখ্য যে, এ সকল বিষয়ে কৃষক পর্যায়ে দক্ষতা উন্নয়নে ২৭ এবং ২৮ জানুয়ারি এই দুইদিন জয়মন্টপ ইউনিয়নে ‘নিরাপদ ফসল উৎপাদনে শস্য ব্যবস্থাপনা ও GAP, ট্রাইকো ও ভার্মি কম্পোস্ট উৎপাদন এবং ব্যবহার’শীর্ষক অনাবাসিক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।

Contact Us

We're not around right now. But you can send us an email and we'll get back to you, asap.

Not readable? Change text. captcha txt