সংস্থার ‘নিরাপদ ফসল উৎপাদন ও বাজারজাতকরণ প্রকল্প’ এর অধীনে মানিকগঞ্জ জেলার সিংগাইর উপজেলার বিভিন্ন এলাকায় ২০টি ট্রাইকো কম্পোস্ট সার উৎপাদন ও ব্যবহার প্রদর্শনী স্থাপন করা হয়েছে। এছাড়া চুয়াডাঙ্গা জেলায় ৫০টি প্রদর্শনী স্থাপন এবং ২০টি প্রতিরূপায়ন বা Replicate করা হয়েছে। ট্রাইকো কম্পোস্ট হলো একধরনের জৈব সার, যার মূল উপাদান ট্রাইকোড্রামা নামক একধরনের উপকারী ছত্রাক। বিভিন্ন ধরনের ফসল উৎপাদনে এ সার ব্যবহার করে ভালো ফলন পাচ্ছেন এলাকার কৃষকেরা।

টিন বা খড়ের চালাসহ একটি ছোট ছিদ্রবিশিষ্ট পাকা চৌবাচ্চা অথবা স্যানিটারি রিং দ্বারা বানানো হাউসে ট্রাইকো কম্পোস্ট তৈরি করা যায়। গোবর ২৮ শতাংশ, মুরগির বিষ্ঠা ৩৬ শতাংশ, সবজির উচ্ছিষ্ট ৫ শতাংশ, কচুরিপানা ২৫ শতাংশ, কাঠের গুঁড়া ৩ শতাংশ, নিমপাতা ১ শতাংশ এবং চিটাগুড় ২ শতাংশ অনুপাতে মিশিয়ে এর মিশ্রন তৈরি করা হয়। ৪০ থেকে ৪৫ দিনের মধ্যে এ জৈব পদার্থ পঁচে ট্রাইকো কম্পোস্ট সারে পরিণত হয়। এক টন মিশ্রণ পঁচাতে ৫০০ মিলি ট্রাইকো ড্রামা অণুজীব এতে মেশাতে হয়। কম্পোস্ট সার তৈরির সময় হাউস থেকে নির্গত তরল নির্যাসকে ট্রাইকো লিচেট বলে। এই লিচেট (তরলজাতীয়) সংগ্রহ করে বিভিন্ন সবজি ও পানের বরজে ব্যবহার করে উৎপাদন বৃদ্ধিসহ রোগবালাই নিয়ন্ত্রণ করা যায়। ট্রাইকো কম্পোস্ট সার মাটির গঠন উন্নত করে পানি ধারণক্ষমতা বাড়ায়। উদ্ভিদের জন্য ক্ষতিকর ছত্রাক, ব্যাকটেরিয়া ও নেমাটোডকে মেরে ফেলে, বিভিন্ন রোগ দমনে কার্যকর ভূমিকা রাখে। এছাড়াও ৪০-৬০% রাসায়নিক সারের ব্যবহার কমায় যা নিরাপদ ফসল উৎপাদনসহ ফসলের গুণগত মান বাড়িয়ে কৃষকের আয় বৃদ্ধিতে সহায়তা করে।

এ সার ব্যবহারে কৃষক দুভাবে লাভবান হচ্ছেন। প্রথমত, জমিতে ব্যবহার করে কৃষকেরা ভালো ফলন পাচ্ছেন, দ্বিতীয়ত, ফসলের রোগবালাই দমনে ট্রাইকো লিচেট ব্যবহার করতে পারছেন। ফলে রোগবালাই নিয়ন্ত্রণে আলাদা করে কীটনাশক ব্যবহার করতে হচ্ছে না। স্বল্প খরচে ও সহজ পদ্ধতিতে উৎপাদিত এ সারের ব্যবহার কর্মএলাকায় দিন দিন বৃদ্ধি পাচ্ছে।

বাংলাদেশে নিরাপদ ফসল উৎপাদনে এখনও অনেক চ্যালেঞ্জ বিদ্যমান। এক্ষেত্রে কৃষি উৎপাদন ব্যবস্থায় ট্রাইকো কম্পোস্ট জৈব সাবের বিশেষ প্রয়োজনীয়তা রয়েছে। সংস্থা তার অন্যান্য কর্মএলাকায়ও নিরাপদ ফসল উৎপাদনে কৃষক পর্যায়ে এ সারের উৎপাদন, ব্যবহার এবং উপকারিতা বিষয়ে সচেতনতা বৃদ্ধির জন্য নানা ধরনের কার্যক্রম পরিচালনার উদ্যোগ গ্রহণ করছে।

Contact Us

We're not around right now. But you can send us an email and we'll get back to you, asap.

Not readable? Change text. captcha txt