গত ১৬ই নভেম্বর ২০২১ Kreditanstalt Für Wiederaufbau-KFW (Development Bank, Germany)- এর দক্ষিণ এশিয়া এনার্জি সেক্টরের সিনিয়র পোর্টফলিও ম্যানেজার Sabrina Behr, পোর্টফলিও ম্যানেজার Mareike Schamel এবং বাংলাদেশ প্রতিনিধি তাজমিলুর রহমান ও সৈকত ঘোষ সংস্থার নবায়নযোগ্য শক্তি কর্মসূচি পরিদর্শন করেন। ঝিনাইদহ জেলার কালিগঞ্জ উপজেলার মঙ্গলপোতা গ্রামে কৃষিকাজে ব্যবহারের জন্য সৌর সেচ প্রকল্প এবং কোটচাঁদপুর উপজেলার গুড়পাড়া গ্রামে পরিবার পর্যায়ে স্থাপিত বায়োগ্যাস প্ল্যান্ট পরিদর্শন করেন।

পরিদর্শক দলের সাথে আরও উপস্থিত ছিলেন ইডকল প্রতিনিধি কাজী আহসান উদ্দীন (ব্যবস্থাপক, নবায়নযোগ্য শক্তি) এবং শিবলী মোহাম্মদ ফায়াজ (ইউনিট হেড, বায়োগ্যাস কর্মসূচি)। KFW প্রতিনিধিদল পরিদর্শনকালে মাঠ পর্যায়ে প্রকল্প সংশ্লিষ্ট পাম্প অপারেটর ও কৃষকদের সাথে সৌর সেচ প্রকল্প ও বায়োগ্যাস প্ল্যান্টের সুবিধা এবং জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় নবায়নযোগ্য শক্তির ব্যবহার ও ভূমিকা বিষয়ে মতবিনিময় করেন। সোলার পাম্প হতে স্বল্পমূল্যে পানি প্রাপ্তি ও ডিজেল চালিত শ্যালো মেশিনের খরচ থেকে মুক্তিলাভের জন্য উপস্থিত কৃষকরা ওয়েভ ফাউন্ডেশন, ইডকল ও KFW প্রতিনিধিদলের প্রতি কৃতজ্ঞতা এবং ধন্যবাদ জ্ঞাপন করেন।

উল্লেখ্য যে, জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবেলায় বাংলাদেশ সরকার কর্তৃক গৃহীত বিভিন্ন কর্মসূচির ধারাবাহিকতায় ওয়েভ ফাউন্ডেশন নবায়নযোগ্য শক্তি কর্মসূচির আওতায় চুয়াডাঙ্গা, ঝিনাইদহ, কুষ্টিয়া ও মেহেরপুর জেলায় পরিবেশের জন্য ক্ষতিকারক এবং উচ্চমূল্যের ডিজেলচালিত পাম্প স্থানান্তর করে পরিবেশবান্ধব সৌর সেচ প্রকল্প স্থাপনের কাজ করছে।

সংস্থা এ পর্যন্ত বছরে প্রায় ৫,৪৫০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের ক্ষমতাসম্পন্ন ৮৩টি সেচ প্রকল্প স্থাপন করেছে। উল্লিখিত প্রকল্পসমূহ মৌসুম ভিত্তিতে সেচ কাজে নিয়োজিত থাকায় সেখান থেকে বছরে প্রায় ৬ লক্ষ লিটার ডিজেল সাশ্রয় হচ্ছে। ফলে প্রায় ১,৬৩২ টন কার্বন নিঃসরণ হ্রাসের মাধ্যমে পরিবেশ ও জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব মোকাবেলায় সংস্থা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।

Contact Us

We're not around right now. But you can send us an email and we'll get back to you, asap.

Not readable? Change text. captcha txt