‘প্রথম দিকে পরিবার থেকে বাঁধা ছিল, পাড়া-প্রতিবেশীরাও ভাল চোখে দেখত না। কিন্তু যখন দেখল আমরা যুবরা সকলের বিপদে এগিয়ে আসি, তখন সবাই আমাদের প্রশংসা করতে শুরু করে।” কথাগুলো বলছিল ভরপাশা ইউনিয়নের ‘স্বপ্নছোয়া যুব সংগঠন’ এর সাধারণ সম্পাদক তানিয়া আক্তার। ছোটবেলা থেকেই সবসময় সে প্রতিবেশীদের বিপদে এগিয়ে আসতো। ২০১৮ সালে অক্সফাম বাংলাদেশের সহায়তায় ওয়েভ ফাউন্ডেশনের ইওয়াইডব্লিউ প্রকল্পের মাধ্যমে তানিয়া এ সংগঠনে যুক্ত হয়। তার নেতৃত্ব এবং কাজের স্বীকৃতি স্বরুপ মহিলা বিষয়ক অধিদপ্তর ২০১৯ সালে তাকে জয়ীতা পুরুস্কার প্রদান করে।

পরবর্তীতে ২০২০ সালে অক্সফাম বাংলাদেশের সহায়তায় বাস্তবায়িত এসিটি প্রকল্পের মাধ্যমে বরিশাল জেলার বাকেরগঞ্জ উপজেলার ভরপাশা ইউনিয়নের দুর্যোগ ঝুঁকি হ্রাস কার্যক্রমে তানিয়া যুক্ত হয়। সে বুঝতে পারে দুর্যোগ ঝুঁকি হ্রাসে যুবদেরও অনেক কিছু করার আছে। এ ধারণা থেকে সংগঠনের সকলকে নিয়ে এলাকার ঝুকিঁ ও সম্পদের মানচিত্র প্রস্তুত এবং ঝুঁকি মোকাবেলায় একটি কর্মপরিকল্পনা তৈরী করে। যা বাস্তবায়নের মাধ্যমে এ ইউনিয়নে দুর্যোগের ক্ষয়ক্ষতি অনেকটা হ্রাস পেয়েছে। যুব সদস্যরা সাধারণ জনগণকে দুর্যোগ বিষয়ে সচেতন করা, দুর্যোগের সতর্কবার্তা প্রচার, সাইক্লোন সেন্টারে নিয়ে যাওয়া, বৃক্ষরোপণ এবং এলাকা পরিষ্কার রাখার জন্য বাজারে বাজারে গিয়ে ডাস্টবিন বিতরণ করে।

এছাড়া কোভিডকালিন সময়ে তানিয়ার নেতৃত্বে ভরপাশা ইউনিয়নে ত্রাণ সামগ্রী ও মাক্স বিতরণসহ এলাকা জীবানুমুক্তকরণ কার্যক্রম পরিচালিত হয়। তানিয়া বিশ্বাস করে, “যুবরা এগিয়ে আসলে যে কোন কাজ অনেক সহজ হয়ে যায়। তাই এলাকার দুর্যোগ ঝুঁকি নিরসনে অন্যান্য যুবদের উৎসাহিত করছি।” এভাবেই যে কোন দুর্যোগকালীন সময়ে ভরপাশা ইউনিয়নের ৯নং ওয়ার্ডের মেয়ে তানিয়া আক্তার (২৩) সাধারণ জনগণের পাশে ভরসা হয়ে দাড়াঁয়।

তানিয়া আরও বলে, “এসিটি প্রকল্পই আমাকে এ কাজ করতে সাহস জুগিয়েছে। ওয়েভের এ কার্যক্রম অব্যাহত থাকলে এলাকার মানুষ নিজেরাই যে কোন দুর্যোগ মোকাবেলা করতে সক্ষম হবে।”

Contact Us

We're not around right now. But you can send us an email and we'll get back to you, asap.

Not readable? Change text. captcha txt