বিশ্বব্যাপী জলবায়ু পরির্তনের ফলে ঘূর্ণিঝড়, জলোচ্ছাস, বন্যা, খরা, নদীভাঙ্গনের মতো বিভিন্ন ধরনের প্রাকৃতিক দুর্যোগের তীব্রতা দিন দিন ভয়াবহভাবে বৃদ্ধি পাচ্ছে। সম্প্রতি আগস্ট ২০২৪ এ বাংলাদেশের পূর্বাঞ্চলে গত তিন দশকের মধ্যে সবচেয়ে ভয়াবহ বন্যা সংগঠিত হয়। যার ফলে ফেনী, নোয়াখালী, লক্ষ্মীপুর, কুমিল্লা ও খাগড়াছড়ি জেলায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। এখনও পর্যন্ত প্রায় ১১ লাখ পরিবার পানিবন্দী হয়ে আছে। কোথাও কোথাও দেখা দিয়েছে বন্যা পরবর্তী নানা রোগের প্রাদুর্ভাব। ফেনীর ৬০ শতাংশ জমি বালিতে পূর্ণ হয়ে চাষাবাদের জন্য প্রায় অনুপযোগী হয়ে পড়েছে। স্মরণকালের এই আকস্মিক বন্যায় দুর্গত মানুষের পাশে দাঁড়াতে ওয়েভ ফাউন্ডেশন সর্বস্তরের কর্মী-কর্মকর্তাদের এক দিনের বেতনের সাথে নিজস্ব তহবিল যোগ করে সর্বমোট ২৫ লক্ষ টাকার সহায়তা প্রদান করে।

ওয়েভ ফাউন্ডেশন এবং এর যুব প্লাটফর্ম ইয়ুথ এসেম্বলি নোয়াখালী জেলার বেগমগঞ্জ উপজেলার ছয়ানী, বাংলাবাজার এবং চৌমুহনীর ৩টি ক্ষতিগ্রস্ত এলাকায় বন্যা কবলিত ১০০০ পরিবারকে চাল, ডাল, লবণ, তেল, দিয়াশলাই, সাবান, পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট এবং শিশু খাদ্য হিসেবে গুঁড়া দুধ ও বিভিন্ন ধরনের বিস্কুট এবং নারীদের জন্য স্যানিটারি ন্যাপকিন বিতরণ করে।

সংস্থার নির্বাহী পরিচালক, মহসিন আলীর তত্ত্বাবধানে সকল পর্যায়ের কর্মী-কর্মকর্তা ও ইয়ুথ এসেম্বলির যুবদের সহযোগিতায় প্রশাসন ও মানবসম্পদ বিভাগের পরিচালক এ এফ এম ইফতেখার হোসেনের নেতৃত্বে ১২ সদস্যের একটি প্রতিনিধিদল ত্রাণ বিতরণে অংশগ্রহণ করে। কর্মএলাকা না হওয়ায় ত্রাণ বিতরণ কাজে সহযোগিতা করে সংস্থার বন্ধু সংগঠন এবং ‘খাদ্য অধিকার বাংলাদেশ’ নেটওয়ার্কের স্থানীয় সমন্বয়ক সংস্থা ‘এনআরডিএস’।

গত ২৭-২৯ আগস্ট ২০২৪ এই তিনদিন সংস্থার প্রধান কার্যালয়ের কর্মী/কর্মকর্তাগণ এবং ইয়ুথ এসেম্বলির সদস্যবৃন্দ ত্রাণ সামগ্রীর প্যাকেট তৈরিতে দিনরাত পরিশ্রম করেন। এনআরডিএস-এর সহযোগিতায় যাচাই-বাছাই করে বন্যায় ক্ষতিগ্রস্ত ১০০০টি পরিবারের তালিকা প্রস্তুত করা হয়। তালিকা অনুযায়ী ৩০ আগস্ট এ পরিবারগুলোর মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ করা হয়। তালিকাভুক্তদের মধ্যে বয়স্ক, বিধবা, ভিক্ষুক, শারীরিকভাবে পিছিয়ে পড়া শ্রেণীর মানুষকে বিশেষভাবে বিবেচনা করা হয়েছে। এছাড়া পরবর্তীতে মাননীয় প্রধান উপদেষ্টার ত্রাণ ও কল্যাণ তহবিলে দশ লক্ষ টাকার চেক প্রদান করা হয়। ত্রাণ বিতরণ এবং আর্থিক সহযোগিতা ছাড়াও এ এলাকার বন্যা পরবর্তী পুনর্বাসন কাজে সহায়তা করার চেষ্টা ও উদ্যোগ অব্যাহত রয়েছে ওয়েভ ফাউন্ডেশন এবং ইয়ুথ এসেম্বলির।

Contact Us

We're not around right now. But you can send us an email and we'll get back to you, asap.

Not readable? Change text. captcha txt