বিশ্ব খাদ্য দিবস-২০২০ উপলক্ষে ‘টেকসই খাদ্য ব্যবস্থা: চ্যালেঞ্জ ও করণীয়’ শীর্ষক আলোচনা সভা

 In Blog

করোনা ভাইরাসের সংক্রমণে জীবন ও জীবিকা বিপর্যস্ত, খাদ্য ও পুষ্টি সংকট বৃদ্ধির পাশাপাশি উল্লেখযোগ্য সংখ্যক মানুষ নতুন  করে দরিদ্র হয়েছে। সাথে বাড়তি দুর্যোগ হিসেবে আম্পান ও বন্যার ফলে এ অবস্থা আরও নাজুক হয়েছে। অর্থনৈতিক ও সামাজিকসহ সকল ক্ষেত্রেই শুধু আমাদের দেশে নয় পৃথিবীব্যাপী এক ভয়াবহ পরিস্থিতির সৃষ্টি হয়েছে। ফলে টেকসই উন্নয়ন লক্ষ্য মাত্রায় (এসডিজি) ২০৩০ সালের মধ্যে ক্ষুধামুক্ত বিশ্ব গড়ে তোলার যে লক্ষ্য নির্ধারণ করা হয়েছে, তা চ্যালেঞ্জের মুখে পড়তে যাচ্ছে।

এফএও-এর মহাপরিচালক Qu Dongyu বলেছেন, ক্ষুধা অপুষ্টির বিরুদ্ধে সংগ্রাম বছর বিশ্বনেতাদের জন্য বিশেষ চ্যালেঞ্জ হিসেবে দেখা দেবে, যা মোকাবেলার মাধ্যম হচ্ছে কৃষিখাতকে দৃঢ়করণ।” শীত মৌসুমে করোনার দ্বিতীয় ঢেউ শুরু হতেপারে, সে প্রেক্ষিতে অর্থনৈতিক কর্মকান্ড সচল রেখেই সার্বিক প্রস্তুতির কথা বলা হচ্ছে। ক্ষুধার বৈশ্বিক সূচকের প্রাপ্ত স্কোরের ভিত্তিতে, আমাদের দেশে ক্ষুধার মাত্রা এখনো গুরুতর পর্যায়ে রয়ে গেছে। অর্থাৎ ক্ষুধার বিরুদ্ধে নিরন্তর সংগ্রামে আমাদের অনেক অগ্রগতি হয়েছে ভেবে স্বস্তি পাওয়ার সুযোগ নেই। আমাদের আরও দীর্ঘ পথ পাড়ি দিতে হবে। সামগ্রিক অর্থে দারিদ্র্য হ্রাসকরণ ও অর্থনৈতিক উন্নয়নের অগ্রযাত্রায় কৃষির গুরুত্ব অপরিসীম। সম্ভাব্য সকল ক্ষেত্রে খাদ্য উৎপাদন বৃদ্ধি করারএখনই উপযুক্ত সময়। তবে উৎপাদন যথেষ্ট ভালো হলেও সরবারহ ব্যবস্থার সমস্যা, যথাযথ মনিটরিংয়ের অভাব এবং সর্বোপরি সুশাসেনর ঘাটতি দেশের টেকসই খাদ্য ব্যবস্থার ক্ষেত্রে প্রধান চ্যালেঞ্জ। বিশ্ব খাদ্য দিবস ২০২০ উপলক্ষে গত ২০ অক্টোবর সামাজিক যোগাযোগ মাধ্যমে খাদ্য অধিকার বাংলাদেশ’ আয়োজিত টেকসই খাদ্য ব্যবস্থা: চ্যালেঞ্জ করণীয় শীর্ষক এক অনলাইন আলোচনা সভায় এ বিষয়সমূহ উঠে আসে।

. কাজী খলীকুজ্জমান আহমদ, চেয়ারম্যান, খাদ্য অধিকার বাংলাদেশ ও পিকেএসএফ-এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে এতে উপস্থিত ছিলেন . মোছাম্মাৎ নাজমানারা খানুম, সচিব, খাদ্য মন্ত্রণালয়; বিশেষ অতিথি হিসাবে কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব  মো: আরিফুর রহমান অপু এবং সম্মানীয় আলোচক হিসেবে উপস্থিত ছিলেন  . নাজনীন আহমেদ, সিনিয়র রিসার্চ ফেলো, বিআইডিএস। সভায়  আয়োজকদের পক্ষে বক্তব্য প্রদান করেন আবুল কালাম আজাদ, হেড অফ প্রোগ্রাম, ইকো কোঅপারেশন বাংলাদেশ। আলোচনাপত্র পাঠ ও সঞ্চালনা করেন মহসিন আলী, নেটওয়ার্ক-এর সাধারণ সম্পাদক এবং নির্বাহী পরিচালক, ওয়েভ ফাউন্ডেশন। উল্লেখ্য এ বছর ‘বিশ্ব খাদ্য দিবস ২০২০’ উদযাপনের প্রতিপাদ্য বা Theme: ‘Grow, Nourish, Sustain. Together.’ অর্থাৎ ‘সকলে মিলে খাদ্য উৎপাদন ও পুষ্টি নিশ্চিত করে, টেকসই খাদ্য ব্যবস্থা গড়ে তোলা’। এই প্রতিপাদ্যকে সামনে রেখে খাদ্য অধিকার বাংলাদেশ-এর জেলা কমিটির উদ্যোগেও দেশ ব্যাপী আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

Recent Posts

Leave a Comment

Contact Us

We're not around right now. But you can send us an email and we'll get back to you, asap.

Not readable? Change text. captcha txt

Start typing and press Enter to search