ঢাকার আদাবরের মেহেদিবাগ এলাকার দরিদ্র ও প্রান্তিক মানুষের স্বাস্থ্যসেবার মান উন্নয়নে উত্তর সিটি করপোরেশনের ৩০নং ওয়ার্ড কাউন্সিলর আলহাজ্ব আবুল কাশেমকে স্মারকলিপি প্রদান করে স্থানীয় লোকমোর্চা। গত ২৮ অক্টোবর ওয়ার্ড কাউন্সিলরের কার্যালয়ে `কোভিড-১৯ এর বিরুদ্ধে সুরক্ষা এবং জনচাহিদাভিত্তিক স্বাস্থ্যসেবা ব্যবস্থা শক্তিশালীকরণ’ প্রকল্পের এক সভা অনুষ্ঠিত হয়।

সভায় উল্লেখ করা হয়, মেহেদিবাগ লোকমোর্চা কমিটির সদস্যরা ইতিমধ্যে স্থানীয় দরিদ্র ও প্রান্তিক মানুষের মাঝে মাস্ক বিতরণ ও কোভিড-১৯ টিকা গ্রহণে উদ্বুদ্ধ করার জন্য টিকা রেজিস্ট্রেশন ক্যাম্পের আয়োজন করেছে। এছাড়া এলাকাবাসীকে সাথে নিয়ে সচেতনতামূলক সভা, ছোট দলে আলোচনা এবং মাইকিংয়ের মাধ্যমে কোভিড-১৯ বিষয়ক তথ্য প্রচার করেছে। সভায় স্মারকলিপি পাঠ করে শোনান লোকমোর্চা সদস্য ও ওয়ার্ল্ড আইডিয়াল স্কুলের প্রধান শিক্ষক কামরুন্নাহার। এছাড়া ওয়ার্ড সচিব মাহবুবুল হক এবং প্রকল্প সমন্বয়কারী অনিরুদ্ধ রায় বক্তব্য প্রদান করেন।

স্মারকলিপিতে যে দাবিসমূহ উত্থাপন করা হয় সেসব যথাক্রমে: এলাকাবাসীর প্রাথমিক স্বাস্থ্যসেবার মানোন্নয়নে মহল্লায় অথবা ৩০নং ওয়ার্ড এলাকায় একটি স্বাস্থ্যকেন্দ্র স্থাপনের উদ্যোগ গ্রহণ করা; এলাকার কাছাকাছি কোনো স্বাস্থ্যকেন্দ্রে করোনা টিকা কেন্দ্র স্থাপনে উদ্যোগ গ্রহণ করা; এলাকাবাসীকে কোভিড স্বাস্থ্যবিধি মেনে চলতে উদ্বুদ্ধকরণে মাইকিংসহ সচেতনতামূলক কার্যক্রম অব্যাহত রাখা; ময়লা ফেলার জন্য আরো কয়েকটি ডাস্টবিন স্থাপন করা এবং মহল্লার রাস্তা ও গলি নিয়মিত ঝাড়– দেওয়ার মাধ্যমে পরিচ্ছন্ন রাখার ব্যাপারে তদারকি বৃদ্ধি করা;  এলাকার দরিদ্র ও প্রান্তিক মানুষের জন্য বিশুদ্ধ পানির ব্যবস্থা করা এবং পর্যাপ্ত সংখ্যক পাবলিক টয়লেট স্থাপন ও সেগুলো রক্ষণাবেক্ষণের ব্যবস্থা করা।

এ প্রসঙ্গে ওয়ার্ড কাউন্সিলর তাঁর বক্তব্যে বলেন, Òস্বাস্থ্যকেন্দ্র স্থাপনের জন্য পর্যাপ্ত ও সুবিধাজনক সরকারি জায়গা পাওয়া যাচ্ছে না। কোভিড-১৯ টিকা সংরক্ষণ একটি সংবেদনশীল বিষয় হওয়ায় সকল স্বাস্থ্যকেন্দ্রে টিকা কেন্দ্র স্থাপন করা সম্ভব হচ্ছে না। এলাকায় অতিরিক্ত ডাস্টবিন স্থাপনের মতো যথেষ্ট স্থান রাস্তার পাশে নেই। তবে ড্রেনেজ ব্যবস্থা উন্নয়নের জন্য একটি প্রকল্প অচিরেই মেহেদিবাগে বাস্তবায়ন করা হবে। পরিচ্ছন্নতা কর্মীর সংকটও রয়েছে, যা সিটি করপোরেশনকে অবহিত করা হয়েছে।“

সর্বোপরি তিনি এলাকা পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার ক্ষেত্রে এলাকাবাসীকেও সচেতন ভ‚মিকা রাখার আহ্বান জানান। তিনি আরও বলেন, Òওয়েভ ফাউন্ডেশন ও লোকমোর্চা মেহেদিবাগে যে সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করছে, সে ব্যাপারে কোনো সহযোগিতার প্রয়োজন হলে কাউন্সিলর অফিস তাদের সাধ্যমতো সহযোগিতা করবে।Ó সভায় আরো উপস্থিত ছিলেন লোকমোর্চা সদস্য আসিফ হেসেন, নিপা আক্তার, এনামুল হক, আরজিনা বেগম, হিযরত পাঠান, নাছিমা আক্তার প্রমুখ।

Contact Us

We're not around right now. But you can send us an email and we'll get back to you, asap.

Not readable? Change text. captcha txt