ওয়েভ ফাউন্ডেশনের অন্যতম উন্নয়ন সহযোগী সংস্থা Norec (Norwegian Agency for Exchange Cooperation-Norec) ১৯৬৩ সাল থেকে আন্তর্জাতিক অংশীদারিত্ব এবং জ্ঞান বিনিময়ের মাধ্যমে ইতিবাচক পরিবর্তনের ক্ষেত্রে অনন্য এবং বাস্তব উদাহরণ সৃষ্টি করে চলেছে। এ ধারাবাহিকতায় গত ২৯ নভেম্বর ২০২৩ নরওয়ের ফোর্দে শহরে “Norec-Shared Knowledge for 60 years” শিরোনামে উন্নয়ন সংস্থা নরেক বেশ আড়ম্বরপূর্ণভাবে তাদের ছয় দশক উদযাপন করে। যেখানে পৃথিবীর বিভিন্ন দেশ থেকে তাদের সহযোগী ও অংশীজনরা অনলাইন এবং অফলাইনের মাধ্যমে অংশগ্রহণ করে। এশিয়া প্যাসিফিক অঞ্চল থেকে প্রতিনিধিত্ব করে ওয়েভ ফাউন্ডেশন।

দিনব্যাপী এ আয়োজনের দুটি প্যানেল আলোচনার মধ্যে একটি ছিলো ‘From development aid to investing in a common future’, যেখানে প্যানেল আলোচক হিসেবে অংশগ্রহণ করেন ওয়েভ ফাউন্ডেশনের উপ-পরিচালক ও নরেক এক্সচেঞ্জ প্রকল্পের প্রকল্প সমন্বয়কারী নাজমা সুলতানা লিলি। তিনি বিগত ৮ বছরে নরেক এক্সচেঞ্জ প্রোগ্রামের অধীন বাস্তবায়িত কার্যক্রম, অভিজ্ঞতা এবং অর্জন তুলে ধরেন। এছাড়া সামাজিক বিভিন্ন সংকট মোকাবেলার দীর্ঘ অভিজ্ঞতার পাশাপাশি সংস্থা নরেকের সহযোগিতায় কীভাবে বিভিন্ন স্তরের যুবদের সংগঠিত করা এবং নানা ক্ষেত্রে তাদের সক্ষমতা বৃদ্ধির মাধ্যমে জলবায়ু কার্যক্রমে বহুমুখী উদ্যোগ গ্রহণে ভূমিকা রাখছে এ বিষয়ে কথা বলেন ।

এছাড়াও নরেক প্রোগ্রামের প্রাক্তন পরিচালক ভিগডিস হোম, ইয়ুথ লাইভ কেনিয়ার নরেক এক্সচেঞ্জ প্রকল্পের সমন্বয়কারী ও প্রাক্তন অংশগ্রহণকারী জর্জ মাইনা, নরওয়ের হকল্যান্ড বিশ্ববিদ্যালয় হাসপাতালের নার্স ও প্রাক্তন অংশগ্রহণকারী গুন এলিন হেস্টনেস ভেইভগ তাদের অভিজ্ঞতা বিনিময় করেন। আলোচকগণ বিভিন্ন এক্সচেঞ্জ মডেলের পাশাপাশি শুরু থেকে এ পর্যন্ত নরেক যে পরিবর্তনসমূহের মধ্য দিয়ে গেছে তা অংশীজন এবং অংশগ্রহণকারীদের জন্য কতটা অর্থবহ তার আলোকপাত করেন।

আয়োজনের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন নরেকের মহাপরিচালক জ্যান ওলাভ বারোয়ে। এছাড়াও আলোচক হিসেবে নরওয়েজিয়ান পররাষ্ট্র মন্ত্রণালয়ের স্টেট সেক্রেটারি, জাতিসংঘ এ্যসোসিয়েশন নরওয়ের সাধারণ সম্পাদক এবং নোরাড নলেজ ব্যাঙ্কের প্রধান উপস্থিত ছিলেন। সমগ্র অনুষ্ঠানটি সঞ্চালনায় ছিলেন নরেকের সিনিয়র এ্যাডভাইজার টরমড নুল্যান্ড।

উল্লেখ্য যে, নরেক সামাজিক উন্নয়নে অংশীজন হওয়ার লক্ষ্যে পৃথিবীর নানা প্রান্তে বিভিন্ন দেশের স্থানীয় উন্নয়ন, সংস্থাগুলোর মাঝে পারস্পরিক যোগাযোগ, সহযোগিতা, কৌশলগত দক্ষতা ও সক্ষমতা বিনিময়ে সহায়তা করে আসছে। তাদের এই অংশীদারিত্ব ও সহযোগিতা আদান-প্রদান  কার্যক্রমের অন্যতম গুরুত্বপূর্ণ অংশ যুব প্রফেশনালবৃন্দ।

Contact Us

We're not around right now. But you can send us an email and we'll get back to you, asap.

Not readable? Change text. captcha txt