১৫ আগস্ট জাতীয় শোক দিবস, যা বাঙালি জাতির জন্য গভীর শোক ও বেদনার। ১৯৭৫ সালের এই দিনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যা করা হয়। বীরত্ব, ত্যাগ, দৃঢ়প্রত্যয় আর নেতৃত্বগুণ এসবের সম্মিলন সহজেই তাঁকে স্বাধীনতার মহান স্থপতি ও জাতির পিতার মর্যাদায় আসীন করেছে। বাঙালির স্বাধিকার আন্দোলনের প্রধান শক্তির উৎসই ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। বঙ্গবন্ধুকে হত্যা করা গেলেও তাঁর চেতনাকে শেষ করা যায়নি। প্রতিটি বাঙালির হৃদয়ে তিনি আবাস গড়েছেন। এ বছর বেসরকারি উন্নয়ন সংস্থা ওয়েভ ফাউন্ডেশন যথাযোগ্য মর্যাদা, শ্রদ্ধা, ভালোবাসা ও ভাবগম্ভীর পরিবেশে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে এই দিবসটি পালন করে।

ব্যানার স্থাপন জাতীয় পতাকা উত্তোলন

জাতীয় শোক দিবসকে কেন্দ্র করে ১৫ আগস্টে নিহত সকল শহীদের প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে সংস্থার প্রধান কার্যালয়সহ সকল অফিসে ব্যানার স্থাপন এবং জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়।

কালো ব্যাজ ধারণ, র‌্যালিতে অংশগ্রহণ পুষ্পমাল্য অর্পণ

সংস্থার প্রধান কার্যালয়ের সকল কর্মী কালো ব্যাজ ধারণ এবং শোক দিবসের র‌্যালিতে অংশগ্রহণ শেষে ধানমন্ডি-৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করেন। এছাড়াও সংস্থার কর্মএলাকার স্থানীয় প্রশাসন ও স্থানীয় বিভিন্ন উদ্যোগে অংশগ্রহণ, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ এবং সমৃদ্ধ বাংলাদেশ গড়ার ও দেশ থেকে সকল অপশক্তিকে রুখে দিতে শপথ গ্রহণ করেন।

আলোচনা সভা

শোক দিবস আয়োজনের অংশ হিসেবে সংস্থার সকল কর্মী অংশগ্রহণে ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ বিষয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সংস্থার কর্মী ও কর্মকর্তাগণ বঙ্গবন্ধুর জীবন ও কর্মের উপর মূল্যবান আলোচনা করেন। আলোচনা শেষে বঙ্গবন্ধুর স্বপ্ন ও মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত হয়ে দেশের উন্নয়নে কাজ করে যাওয়ার অঙ্গীকার ব্যক্ত করেন।

স্বাস্থ্যসেবা প্রদান

পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশনের সহযোগিতায় সংস্থা কর্তৃক পরিচালিত সমৃদ্ধি কর্মসূচির আওতায় মানিকগঞ্জ জেলার জামির্ত্তা ইউনিয়ন এবং চুয়াডাঙ্গা জেলার জীবননগর উপজেলার ইউনিয়ন পর্যায়ে বিনামূল্যে স্বাস্থ্যসেবা ক্যাম্প পরিচালিত হয়।

বৃক্ষরোপণ কর্মসূচি

জাতীয় শোক দিবস উপলক্ষে সংস্থার উদ্যোগে উন্নয়ন অংশগ্রহণকারীদের বিভিন্ন প্রকার বৃক্ষ সরবরাহসহ বৃক্ষরোপণে উৎসাহিত করার পাশাপাশি বৃক্ষ পরিচর্যায় প্রয়োজনীয় উদ্যোগ নিতে আহবান জানানো হয়।

ওয়েবসাইট সোশ্যাল মিডিয়ায় শ্রদ্ধাজ্ঞাপন

১৫ আগস্ট জাতীয় শাক দিবসের তাৎপর্য সকল মানুষের মাঝে তুলে ধরার জন্য কেন্দ্রীয়ভাবে সংস্থার নিজস্ব ওয়েবসাইট ও ফেইসবুক পেইজে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধাজ্ঞাপন করা হয়। এছাড়াও সংস্থার ভিন্ন ভিন্ন অফিস পর্যায়ের ফেইসবুকে জাতির জনকের প্রতি শ্রদ্ধাজ্ঞাপন করা হয়।

আউট অব স্কুল চিলড্রেন এডুকেশন কর্মসূচি

বাংলাদেশ সরকারের উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর সহযোগিতায় পরিচালিত ‘আউট অব স্কুল চিলড্রেন এডুকেশন’ কর্মসূচি ছাত্র-ছাত্রী ও শিক্ষকদের অংশগ্রহণে শোক র‌্যালি, শপথ গ্রহণ, দোয়া অনুষ্ঠান এবং বঙ্গবন্ধুর জীবন ও কর্মেরউপর আলোচনা অনুষ্ঠান আয়োজন করা হয়।

Contact Us

We're not around right now. But you can send us an email and we'll get back to you, asap.

Not readable? Change text. captcha txt