ওয়েভ ফাউন্ডেশন ২০১৬ সাল থেকে নিরাপদ পানি এবং উন্নত স্যানিটেশন ব্যবস্থা নিশ্চিতকরণে পরিবার পর্যায়ে টিউবওয়েল ও টয়লেট স্থাপনের জন্য ঋণ ও কারিগরি সহায়তা প্রদান করে আসছে। ২০২১ সালের মে মাস পর্যন্ত ওয়াশ খাতে ১০০ কোটি টাকা ঋণ বিতরণ করা হয়েছে। যার মধ্যে ১৬ হাজার ৯৮৭ জন ঋণী প্রায় ৩৮ কোটি টাকা দিয়ে টিউবওয়েল স্থাপন করেছেন এবং  ২৬ হাজার ১৭ জন ঋণী ৬২ কোটি ৪২ লক্ষ টাকা নিয়ে টয়লেট স্থাপন করেছেন। স্থাপিত টিউবওয়েল ব্যবহার করে বর্তমানে এসব পরিবারের ৭৬ হাজার ৪৪২ জন নিরাপদ খাবার পানি পান করছেন। আর মোট ১ লক্ষ ১৭ হাজার মানুষ স্বাস্থ্যসম্মত টয়লেট ব্যবহার করছেন।

চুয়াডাঙ্গা, মেহেরপুর, ঝিনাইদহ, যশোর, কুষ্টিয়া, মাগুরা, খুলনা, পাবনা, নাটোর, রাজশাহী, মানিকগঞ্জ, ঢাকা, নারায়ণগঞ্জ, পটুয়াখালী ও বরগুনা এই ১৫জেলার ৬৬টি উপজেলায় ১২১টি শাখা অফিসের মাধ্যমে সংস্থা ওয়াশ ঋণ কার্যক্রম পরিচালনা করছে। যা বাস্তবায়নে কারিগরি সহায়তা প্রদান করছে ওয়াটারডটওআরজি। সদস্যদের ঋণ বিতরণের পাশাপাশি টিউবওয়েল ও টয়লেট যথাযথভাবে স্থাপনের জন্য সরেজমিনে প্রয়োজনীয় কারিগরি সহায়তাও প্রদান করা হচ্ছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার এক গবেষণা অনুযায়ী, ৪৩ হাজার ৭৪ জন ওয়াশ ঋণী ১০০ কোটি টাকা টিউবওয়েল ও টয়লেট খাতে বিনিয়োগ করার জন্য ৪৩০ কোটি টাকা ফেরত পাবেন। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, টিউবওয়েল ও টয়লেট ব্যবহার করার জন্য এসব পরিবারের চিকিৎসা ব্যয় ও আয়ের ঘাটতি হ্রাস পাবে। পাশাপাশি পরিবারের আয়বর্ধকমূলক কার্যক্রমসমূহের উৎপাদন বৃদ্ধি পাবে, যা জাতীয় প্রবৃদ্ধিতেও অবদান রাখবে।

নিরাপদ পানি ও উন্নত স্যানিটেশন ব্যবস্থা নিশ্চিতকরণে সংস্থা ২০২৩ সালের মধ্যে আরও ৯ হাজার টিউবওয়েল ও ৩৬ হাজার টয়লেট স্থাপনের জন্য দরিদ্র পরিবারের মধ্যে ১০৩ কোটি টাকা ঋণ বিতরণের পরিকল্পনা করছে। জাতিসংঘ ঘোষিত এসডিজি লক্ষ্য-৬ (নিরাপদ পানি ও স্যানিটেশন) অর্জনে সরকারের পাশাপাশি ওয়েভ ফাউন্ডেশনও এভাবে অবদান রেখে চলেছে। যা বিভিন্ন মহলে আজ প্রশংসিত এবং সমাদৃত।

Contact Us

We're not around right now. But you can send us an email and we'll get back to you, asap.

Not readable? Change text. captcha txt