ওয়েভ ফাউন্ডেশনের উদ্যোগে গত ১০ জুন ২০২৩ চুয়াডাঙ্গা জেলার দর্শনায় অবস্থিত ‘ওয়েভ ট্রেড ট্রেনিং সেন্টারে’ প্রদান করা হয় ‘কৃষি উদ্যোক্তা পুরস্কার ২০২৩’ । এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাইক্রোক্রেডিট রেগুলেটরী অথরিটির মাননীয় এক্সিকিউটিভ ভাইস চেয়ারম্যান মো. ফসিউল্লাহ। এ আয়োজনে সভাপতিত্ব করেন ওয়েভ ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক মহসিন আলী।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মো. ফসিউল্লাহ বলেন, “কৃষির সাফল্যের অন্যতম কারিগর দেশের কৃষক, কৃষি উদ্যোক্তা, উৎপাদনকারী ও খামারীসহ কৃষির সাথে সম্পৃক্তরা। কৃষি উদ্যোক্তাদের পুরস্কার দেওয়ার জন্য ওয়েভ ফাউন্ডেশন প্রশংসার দাবীদার। এ সম্মান প্রদর্শন কৃষিখাতে একটি নতুন অধ্যায়ের সূচনা করবে। এর ফলে কৃষি পেশার মর্যাদা আরো বৃদ্ধি পাবে।”

এ অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) নাজমুল হামিদ রেজা। সম্মানীয় অতিথি হিসেবে বক্তব্য রাখেন দামুড়হুদা উপজেলা পরিষদের চেয়ারম্যান আলী মুনছুর বাবু, দামুড়হুদা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রোকসানা মিতা, দামুড়হুদা উপজেলা কৃষি কর্মকর্তা মো. মনিরুজ্জামান এবং দর্শনা পৌরসভার মেয়র আতিয়ার রহমান হাবু। এছাড়া মঞ্চে সম্মানীয় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাইক্রোক্রেডিট রেগুলেটরী অথরিটির প্রশাসন ও মানবসম্পদ বিভাগ এবং সিআইবি ম্যানেজমেন্ট শাখার পরিচালক মো. নূরে আলম মেহেদী এবং অথরিটির উপ-পরিচালক মুহাম্মদ মিজানুর রহমান। এছাড়া গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অবসরপ্রাপ্ত যুগ্ম সচিব ও ওয়েভ ফাউন্ডেশনের উপদেষ্টা এএফএম ফারুক হোসেন এতে উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে এ আয়োজনের প্রেক্ষাপট তুলে ধরেন ওয়েভ ফাউন্ডেশনের উপ-নির্বাহী পরিচালক নাসিফা আলী। স্বাগত বক্তব্য রাখেন সংস্থার পরিচালক আমিরুল ইসলাম।

চুয়াডাঙ্গা জেলার কৃষি খাতে বর্তমান ও সম্ভাবনাময় কৃষি উদ্যোক্তাদের উৎসাহিত করার জন্য প্রতিযোগিতার ভিত্তিতে লাইভস্টক, ফিশারিজ, ফল চাষ এবং জৈব সার উৎপাদন ইত্যাদি ক্যাটাগরিতে এ পুরস্কার প্রদান করা হয়। অনুষ্ঠানে তিনটি  বিভাগের অধীনে ১০ জন কৃষি উদ্যোক্তাকে পুরস্কার হিসেবে নগদ অর্থ ও সম্মাননা স্মারক প্রদান করা হয়। মিশ্র ফল ও মসলা চাষ করে প্রথম পুরস্কার পান দামুড়হুদা উপজেলার পারকৃষ্ণপুর গ্রামের শাকিল হোসেন, গরু পালন ও মাছ চাষ করে দ্বিতীয় পুরস্কার পান আলমডাঙ্গা উপজেলার ডামোস গ্রামের খাদিজা খাতুন এবং ভেড়া পালন করে তৃতীয় পুরস্কার পান দামুড়হুদা উপজেলার ঠাকুরপুর গ্রামের শামসুন্নাহার খাতুন। সংগ্রামী নারী হিসেবে বিশেষ পুরস্কার পান একই উপজেলার পীরপুরকুল্লা গ্রামের আছলিমা খাতুন। পুরস্কারপ্রাপ্ত উল্লিখিত সবাই সংস্থার সংশ্লিষ্ট কর্মসূচির সাথে সরাসরি যুক্ত।

এছাড়া সংস্থার কাজের সাথে সরাসরি যুক্ত নন, কিন্তু চুয়াডাঙ্গা জেলার কৃষি খাতে বিভিন্নভাবে অবদান রাখছেন এমন উদ্যোক্তাদের মধ্যে মিশ্র ফল চাষ করে প্রথম পুরস্কার পান জীবননগর উপজেলার লক্ষীপুর গ্রামের রুহুল আমীন লিটন, মিশ্র ফল চাষ করে দ্বিতীয় পুরস্কার পান একই উপজেলার মানিকপুর গ্রামের স্বজল আহম্মেদ এবং জৈবসার উৎপাদনকারী সদর উপজেলার পীতম্বরপুর গ্রামের আশরাফুল হক তৃতীয় পুরস্কার পান। এছাড়া ব্ল্যাক বেঙ্গল জাতের ছাগল পালন করে বিশেষভাবে পুরস্কৃত হন সদর উপজেলার উজলপুর গ্রামের নারী উদ্যোক্তা শাহানাজ খাতুন এবং জৈবসার উৎপাদনকারী দামুড়হুদা উপজেলার মদনা গ্রামের যুব উদ্যোক্তা হাফিজুর রহমান সোহাগ। সদর উপজেলার সরোজগঞ্জ জনতা ইঞ্জিনিয়ারিংয়ের ওলি উল্লাহ চুয়াডাঙ্গা জেলার শ্রেষ্ঠ কৃষি উদ্যোক্তা হিসেবে পুরস্কৃত হন। সমগ্র অনুষ্ঠানে সঞ্চালকের ভূমিকায় ছিলেন ওয়েভ ফাউন্ডেশনের উপ-পরিচালক নাজমা সুলতানা লিলি এবং সহকারী পরিচালক কিতাব আলী।

Contact Us

We're not around right now. But you can send us an email and we'll get back to you, asap.

Not readable? Change text. captcha txt