বিশ্ব পরিবেশ দিবস ২০২৪ উপলক্ষে ওয়েভ ফাউন্ডেশন-এর যুব প্ল্যাটফর্ম ‘ইয়ুথ এসেম্বলি’ ৫ থেকে ১০ জুন ২০২৪ বিভিন্ন কার্যক্রমের মাধ্যমে দিবসটি উদযাপনের উদ্যোগ গ্রহণ করে। এসকল আয়োজনের মূল লক্ষ্য ছিল পরিবেশ সচেতনতা বৃদ্ধি করা এবং তরুণদেরকে পরিবেশ সংরক্ষণ ও পুনরুদ্ধারে উদ্বুদ্ধ করা। এবারের পরিবেশ দিবসের থিম #GenerationRestoration এর সাথে একাত্মতা প্রকাশ করে ইয়ুথ এসেম্বলি পরিবেশ রক্ষায় ‘Climate Strike’, জলবায়ু সংকটে যুবদের ভূমিকা নিয়ে ওয়েবিনার এবং সম্পদের সংরক্ষণ, পুনরুদ্ধার ও পুনঃব্যবহারের জন্য একটি অনলাইন ক্যাম্পেইনের আয়োজন করে।

পরিবেশ রক্ষায় Climate Strike
১০ জুন ২০২৪, রাজধানীর শ্যামলীতে ইয়ুথ এসেম্বলি’র ঢাকা আহ্বায়ক কমিটির উদ্যোগে একটি Climate Strike অনুষ্ঠিত হয়। এই উদ্যোগের মাধ্যমে যুবরা বিভিন্ন পোস্টার, ফ্লিপচার্ট এবং স্লোগানের মাধ্যমে পরিবেশ দূষণ এবং জলবায়ু সংকটের বিরুদ্ধে প্রতিবাদ জানায়। ‘পৃথিবী বাঁচাও’, ‘পরিবেশ দূষণ বন্ধ করো’, ‘সবুজ জীবনধারা চর্চা করো’ ইত্যাদি স্লোগানের মাধ্যমে তারা পরিবেশ দূষণ সংক্রান্ত সমস্যা সমাধানের প্রতি সাধারণ মানুষের দৃষ্টি আকর্ষণ করে। এই আয়োজনের উদ্দেশ্য ছিল সাধারণ মানুষের মধ্যে জলবায়ু বিষয়ক সচেতনতা বৃদ্ধি করা এবং তাদের পরিবেশ রক্ষায় উদ্বুদ্ধ করা।

 জলবায়ু সংকটে যুবদের ভূমিকা নিয়ে ওয়েবিনার
৭ জুন ২০২৪, “Youth in Climate Crisis: Awareness to Action” শীর্ষক একটি ওয়েবিনার অনুষ্ঠিত হয়। ওয়েবিনারে অতিথিরা জলবায়ু ঝুঁকি হ্রাসে যুবদের ভূমিকা, ক্লাইমেট পলিসিতে যুবদের অংশগ্রহণ, স্থানীয় যুব নেতৃত্ব এবং জলবায়ু ন্যায্যতা প্রতিষ্ঠায় যুবদের সম্ভাবনা নিয়ে আলোচনা করেন। এতে দেশের বিভিন্ন প্রান্ত থেকে যুবরা অনলাইনে যুক্ত হয়ে তাদের অভিজ্ঞতা ও উদ্বেগ প্রকাশ করেন এবং সমাধানের প্রস্তাবনা দেন। এই ধরনের উদ্যোগ যুবদের মধ্যে সচেতনতা বৃদ্ধি করার পাশাপাশি তাদেরকে ক্লাইমেট অ্যাকশন গ্রহণে উৎসাহিত করবে বলে আশাবাদ ব্যক্ত করা হয়।

Generation Restoration Campaign: পুনঃব্যবহারের আহ্বান
যুবসমাজকে প্রাকৃতিক সম্পদ সংরক্ষণ এবং পুনরুদ্ধারের জন্য উদ্বুদ্ধ করতে জাতিসংঘ পরিবেশ কর্মসূচি’র (ইউএনইপি) #GenerationRestoration আন্দোলনের সাথে একাত্মতা প্রকাশ করে গত ৫ থেকে ১০ জুন ২০২৪ ‘Generation Restoration Campaign’ নামে একটি অনলাইন ক্যাম্পেইনের আয়োজন করা হয়। ক্যাম্পেইনের ইভেন্ট পেইজে বিভিন্ন জেলার তরুণদের তৈরি ‘Waste Material Craft’ এর অনলাইন প্রদর্শনী হয়, যা সম্পদের পুনঃব্যবহারকে উৎসাহিত করে। বৃক্ষরোপণ, প্লাস্টিক দূষণ কমানো, এবং বর্জ্য ব্যবস্থাপনায় রিসাইক্লিং এর দিকে গুরুত্বারোপ করে এই ক্যাম্পেইনের মাধ্যমে পরিবেশের ভারসাম্য রক্ষা ও জলবায়ু ঝুঁকি প্রশমনে যুবদের ভূমিকা রাখার আহ্বান জানানো হয়।

উল্লেখ্য, ওয়েভ ফাউন্ডেশন-এর যুব প্ল্যাটফর্ম ইয়ুথ এসেম্বলি ২০১৫ সাল থেকে যুবদের শিক্ষা, কর্মসংস্থান ও দক্ষতা উন্নয়নের পাশাপাশি জলবায়ু বিষয়ক বিভিন্ন ধরনের ক্যাম্পেইন, পলিসি এডভোকেসি ও কার্যক্রমের মাধ্যমে টেকসই আর্থ-সামাজিক উন্নয়নে ভূমিকা পালন করে আসছে। এবারের বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে আয়োজিত সকল উদ্যোগের মূল লক্ষ্য একটি সবুজ ও টেকসই পৃথিবী গড়ে তোলা। যুবরা দৃঢ় প্রতিজ্ঞাবদ্ধ যে তারা একত্রিত হয়ে জলবায়ু পরিবর্তনের ঝুঁকি হ্রাসে এবং পরিবেশ সংরক্ষণে কাজ করবে।

Contact Us

We're not around right now. But you can send us an email and we'll get back to you, asap.

Not readable? Change text. captcha txt