ওয়েভ ফাউন্ডেশন-এর উদ্যোগে রাজধানীর সিরডাপ মিলনায়তনে ‘নারীর রাজনৈতিক অংশগ্রহণ: বিদ্যমান আইনি কাঠামো ও বাস্তবতা’ শীর্ষক একটি মতবিনিময় সভা আয়োজিত হয়। দি এশিয়া ফাউন্ডেশনের সহযোগিতায় ‘Building a regional network on gender inclusion in Political Participation’ প্রকল্পের আওতায় রাজনীতিতে নারীর অংশগ্রহণ উৎসাহিত করতে সভাটি অনুষ্ঠিত হয়।

১৩ জুন, ২০২৪ তারিখে অনুষ্ঠিত এ সভায় সভাপতিত্ব করেন ওয়েভ ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক মহসিন আলী। সভাপতির বক্তব্যে তিনি বলেন, “পিতৃতান্ত্রিক সমাজব্যবস্থার কারণে নারীরা নেতৃত্বে এলেও সবসময় তাদের অধিকার ও উন্নয়নে যথাযথ ভূমিকা রাখতে পারেন না। তাই নীতিগত কিছু বিষয়ে পরিবর্তন আনা জরুরি।”

অন্যান্যদের মধ্যে সভায় সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সেলিমা রহমান, বাংলাদেশ জাতীয়তাবাদী দলের স্থায়ী কমিটির সদস্য; শেরীফা কাদের, জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য; রাজেকুজ্জামান রতন, বাংলাদেশ সমাজতান্ত্রিক দলের সহ-সাধারণ সম্পাদক; অধ্যাপক ড. আইনুন নাহার, নৃবিজ্ঞান বিভাগ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়; এবং নাজমা আক্তার, জাতীয় পার্টির সাবেক সংসদ সদস্য। পাশাপাশি বিভিন্ন রাজনৈতিক দলের নারী নেতৃবৃন্দ, নাগরিক সমাজের প্রতিনিধিবৃন্দ ও গণমাধ্যমকর্মীরাও এতে অংশগ্রহণ করেন।

ওয়েভ ফাউন্ডেশনের প্রকল্প সমন্বয়ক ও উপ-পরিচালক কানিজ ফাতেমা সভায় স্বাগত বক্তব্য দেন এবং সভাটি সঞ্চালনা করেন। সভায় মূল গবেষণাপত্র উপস্থাপন করেন গবেষক ও বিশিষ্ট জেন্ডার কনসালট্যান্ট সানাইয়া ফাহিম আনসারি। তিনি দেশের ১২টি জেলা থেকে সংগৃহীত তথ্য-উপাত্তের ভিত্তিতে নারীর রাজনৈতিক ক্ষমতায়ন ও অংশগ্রহণের বিদ্যমান অবস্থা এবং আইনি কাঠামোর বিভিন্ন দিক তুলে ধরেন। গবেষণায় অংশগ্রহণকারীরা রাজনীতিতে নারীর অংশগ্রহণ উৎসাহিত করতে বেশ কিছু বিষয়ে সুপারিশ করেন। এর মধ্যে উল্লেখযোগ্য হলো, সংসদের ৫০টি সংরক্ষিত আসনে সরাসরি নির্বাচনের ব্যবস্থা করা; শিক্ষা ও দক্ষতা উন্নয়নে উদ্যোগ গ্রহণ করা; নারীদের সরাসরি নির্বাচনে অংশগ্রহণকে উৎসাহিত করা; সমতার আলোকে বিদ্যমান পারিবারিক আইনে পরিবর্তন আনা; নারীর অর্থনৈতিক স্বাবলম্বিতা বৃদ্ধি করা; রাজনীতিতে সহিংসতা, অর্থ ও পেশীশক্তির প্রভাব, স্বজনপ্রীতি দূর করা; সর্বোপরি ঘরে-বাইরে সর্বত্র নারীকে সমতার দৃষ্টিভঙ্গিতে গ্রহণের সংস্কৃতির উন্নয়ন ঘটাতে প্রচারাভিযান চালানো।

উল্লেখ্য, আঞ্চলিক সহযোগিতা ও অংশীদারিত্বের মাধ্যমে রাজনীতিতে নারীর অংশগ্রহণ উৎসাহিতকরণে শিখন ও পারস্পরিক জ্ঞান বিনিময়ের চর্চার ক্ষেত্র তৈরির লক্ষ্যে ওয়েভ ফাউন্ডেশন, দি এশিয়া ফাউন্ডেশনের সহযোগিতায় উল্লিখিত প্রকল্পটি বাস্তবায়ন করছে। রাজনীতিতে নারীর ক্ষমতায়ন ও অংশগ্রহণে সক্ষমতা, নারী রাজনীতিবিদদের আর্থ-সামাজিক ও সাংস্কৃতিক বাধা এবং বাধা উত্তরণের পন্থা অন্বেষণ প্রভৃতি ইস্যুতে এ প্রকল্পের বিভিন্ন কার্যক্রম পরিচালিত হচ্ছে।

Contact Us

We're not around right now. But you can send us an email and we'll get back to you, asap.

Not readable? Change text. captcha txt