ক্রমবর্ধমান বৈষম্য, খাদ্য নিরাপত্তাহীনতা, সংখ্যাগরিষ্ঠতাবাদী সহিংসতাসহ পরিবেশগত সংকটের মুখোমুখি সমগ্র বিশ্বব্যবস্থা। সংকট উত্তরণে জরুরী হয়ে পড়েছে বৈশ্বিক সাম্য, সমতা, ন্যায্যতা এবং মর্যাদাপূর্ণ জীবনচর্চার পাশাপাশি জলবায়ু সহিষ্ণু কৃষি ও টেকসই উন্নয়ন। এ লক্ষ্যে ‘নতুন পৃথিবী গড়া সম্ভব’ এ অঙ্গীকারে নেপালের রাজধানী কাঠমান্ডুতে ১৫-১৯ ফেব্রুয়ারি ২০২৪ অনুষ্ঠিত হয় ‘ওয়ার্ল্ড সোশ্যাল ফোরাম ২০২৪’। যেখানে বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশের প্রতিনিধিবৃন্দ অংশগ্রহণ করেন। ফোরামে ১৩টি থিমেটিক বিষয়ের উপর বেশ কিছু সাইড ইভেন্ট অনুষ্ঠিত হয়।

এ ধারাবাহিকতায় ১৭ ফেব্রুয়ারি ২০২৪ ‘খাদ্য অধিকার বাংলাদেশ’ নেটওয়ার্ক ‘সৃষ্টি সমাজ সংঘ’ ও ‘খাদ্য অধিকার নেপাল’র সহযোগিতায় আরআর ক্যাম্পাসের গণেশ হিমাল নামক স্থানে ‘ভূমি, কৃষি, খাদ্য সার্বভৌমত্ব, এগ্রো-ইকোলজি এবং প্রাকৃতিক সম্পদ’ এ থিমেটিক বিষয়ের অধীন একটি প্যানেল আলোচনার আয়োজন করে। ন্যাশনাল অ্যালায়েন্স ফর হিউম্যান রাইটস অ্যান্ড সোশ্যাল জাস্টিসের প্রতিনিধি বিদুর সুবেদীর সঞ্চালনায় খাদ্য অধিকার বাংলাদেশ নেটওয়ার্কের সমন্বয়কারী ও ওয়েভ ফাউন্ডেশনের উপ-পরিচালক কানিজ ফাতেমা ‘Right to Food and Agrifood System’ শিরোনামে মূল প্রবন্ধ উপস্থাপন করেন। সেমিনারে আয়োজক নেপালের কৃষি পরিবেশ ও খাদ্য সার্বভৌমত্ব আন্দোলনের নেতা প্রমেশ পোখারেল; পাকিস্তান কৃষাণ রাবিতা কমিটির সাধারণ সম্পাদক ফারুক তারিক; ন্যাশনাল ফাউন্ডেশন ফর ইন্ডিয়া (এনএফআই) এর নির্বাহী পরিচালক ড. বিরাজ পট্টনায়েক; খাদ্য অধিকার নেপালের সাবেক সমন্বয়কারী অধ্যাপক ড. কেশব খাডকাসহ বিভিন্ন দেশের এক্টিভিস্টরা অংশগ্রহণ করেন।

প্রশ্নোত্তর পর্বে ‘ব্রেড ফর দ্যা ওয়ার্ল্ড’র এশিয়া অঞ্চলের এডভাইজার মার্টিন রেমপেচ, বাংলাদেশ কৃষক ফেডারেশনের সভাপতি বদরুল আলম খান, নেপাল কমিউনিষ্ট পার্টির কেন্দ্রীয় সদস্য, নেপাল কৃষক সংগঠনের প্রতিনিধিরা আলোচনা করেন। এছাড়াও নেপালে অনুষ্ঠিত ওয়ার্ল্ড সোশ্যাল ফোরামে ওয়েভ ফাউন্ডেশনের পক্ষে সংস্থার অর্থ ও হিসাব বিভাগের পরিচালক আমিরুল ইসলাম, প্রশাসন ও মানবসম্পদ বিভাগের পরিচালক ইফতেখার হোসেন এবং কৃষি-খাদ্যব্যবস্থা রূপান্তর কর্মসূচির সহকারী পরিচালক নির্মল দাস অংশগ্রহণ করেন।

Contact Us

We're not around right now. But you can send us an email and we'll get back to you, asap.

Not readable? Change text. captcha txt